বাড়ি > ময়দান > হোম-অ্যাওয়ে ভিত্তিক নয়, কোয়ার্টার থেকে চ্যাম্পিয়ন্স লিগ এবার ৮ দলের নকআউট টুর্নামেন্ট
চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি হাতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি- গেটি ইমেজেস।
চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি হাতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ছবি- গেটি ইমেজেস।

হোম-অ্যাওয়ে ভিত্তিক নয়, কোয়ার্টার থেকে চ্যাম্পিয়ন্স লিগ এবার ৮ দলের নকআউট টুর্নামেন্ট

  • বদলে গেল ফর্ম্যাট, বদল হল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের মাঠ।

করোনা মহামারির জেরে বদলে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফর্ম্যাট। এবছর ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে দেখা যাবে ৮ দলের মিনি নকআউট টুর্নামেন্ট।

মহামারির জন্য চ্যাম্পিয়ন্স লিগের বাকি ম্যাচগুলি শেষ করা নিয়েই সংশয় দেখা দিয়েছিল। লকডাউনের পর পুনরায় ফুটবল শুরু হলেও চ্যাম্পিয়ন্স লিগের জন্য নিরাপদ কেন্দ্র খুঁজে বার করা ছিল চ্যালেঞ্জের। সুতরাং পরিবর্তন কিছু চোখে পড়তই। বুধবার উয়েফার এক্সিকিউটিভ কমিটির বৈঠকের পর সেই বদলের কথাই ঘোষণা করা হয়।

চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালের বেশিরভাগ খেলা ইতিমধ্যেই শেষ হয়েছে। বাকি রয়েছে চারটি ফিরতি লেগের ম্যাচ। অগস্টের ৭ ও ৮ তারিখ প্রি-কোয়ার্টারের বাকি ম্যাচগুলির খেলা হবে। তার পরেই লিসবনে খেলা হবে ৮ দলের নকআউট টুর্নামেন্ট।

সচরাচর হোম-অ্যাওয়ে ভিত্তিতেই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ও সেমিফাইনালের ম্যাচগুলি অনুষ্ঠিত হয়। এবার ১২ অগস্ট থেকে লিসবনের ২টি স্টেডিয়ামে নকআউট ভিত্তিতে কোয়ার্টার ও সেমিফাইনাল ম্যাচগুলি খেলা হবে। ২৩ অগস্ট বেনফিকার ঘরের মাঠে খেলা হবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল।

এবছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ইস্তানবুলে। এবার ফাইনাল লিসবনে সরিয়ে নেওয়ায় পরের বছর ইস্তানবুলে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের খেতাবি ম্যাচ।

চ্যাম্পিয়ন্স লিগের মতোই ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনাল থেকেও এবার নকআউট টুর্নামেন্ট দেখা যাবে। ১০ অগস্ট থেকে জার্মানির চারটি স্টেডিয়ামে খেলা হবে ম্যাচগুলি।

বন্ধ করুন