বাংলা নিউজ > ময়দান > ছয় বছরের ‘বনবাস’ কাটিয়ে অবশেষে ফ্রান্সের জাতীয় দলে ফিরলেন করিম বেঞ্জেমা
করিম বেঞ্জেমা। ছবি- রয়টার্স। (REUTERS)
করিম বেঞ্জেমা। ছবি- রয়টার্স। (REUTERS)

ছয় বছরের ‘বনবাস’ কাটিয়ে অবশেষে ফ্রান্সের জাতীয় দলে ফিরলেন করিম বেঞ্জেমা

  • সতীর্থ ম্যাথিউ ব্যালবোয়েনাকে ব্ল্যাকমেল করার অভিযোগে জাতীয় দল থেকে বাদ পড়েন রিয়াল মাদ্রিদ তারকা।

অবশেষে ধারাবাহিক ভাল পারফরম্যান্সের সুফল পেলেন করিম বেঞ্জেমা। আসন্ন উয়েফা ইউরোর জন্য ফ্রান্সের জাতীয় দলের ২৬ জন সদস্যের মধ্যে নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা। 

সতীর্থ ম্যাথিউ ব্যালবোয়েনাকে ব্ল্যাকমেল করার বিতর্কের জেরে ফ্রান্সের জাতীয় দল থেকে বাদ পড়তে হয়েছিল। ২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপে সফল ফ্রান্স দলেও একই কারণে ব্রাত্য ছিলেন ৩৩ বছর বয়সী স্ট্রাইকার। ক্ষুব্ধ হয়ে একসময় আলজিরিয়ার (পিতা-মাতার সুবাদে) হয়ে খেলার হুমকি দিলেও ফিফার নিয়মে ফ্রান্সের হয়ে ৮১ ম্যাচ খেলা বেঞ্জেমার পক্ষে তা সম্ভব ছিল না। তবে অবশেষে তিনি ফিরলেন।

ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁ পুরনো স্মৃতি ভুলে সামনের দিকে এগানোর দিকেই তাকাচ্ছেন। রিয়াল তারকার সাথে এক লম্বা আলোচনার পরেই তিনি নিজের সিদ্ধান্তে পৌঁছান বলে জানান বিশ্বজয়ী কোচ ও খেলোয়াড়। দেশঁ বলেন, ‘ফ্রান্স দল বেঞ্জেমার উপস্থিতিতে আরও শক্তিশালী হবে। আগে যা হয়ে গিয়েছে তা কারুর পক্ষেই বদলানো সম্ভব নয়। বেশ কিছু ধাপ পেরিয়ে আমার এই সিদ্ধান্ত। ওর (বেঞ্জেমা) সাথে আমি দেখা করি এবং দীর্ঘক্ষণ আলোচনার পরেই আমি আজ এই সিদ্ধান্তে পৌঁছাই। আমার আর ওর দুইজনের জন্যেই এই সাক্ষাৎ-র প্রয়োজন ছিল।’

তবে তাঁদের মধ্যে কী কথা হয়েছে তা জানাতে বিন্দুমাত্র আগ্রহী নন দেশঁ। বেঞ্জেমার পাশাপাশি দলে জায়গা পেয়েছেন অলিভিয়ের জিরোঁও। নিজের দলে দুই তারকা স্ট্রাইকারকে একসাথে রাখায় কোন সমস্যা দেখছেন না ফ্রান্স কোচ। কিন্তু গত বছরে দুই স্ট্রাইকারের মধ্যেকার লড়াই শিরোনাম দখল করেছিল। তাঁরা কী ভাবে একই দলে খেলেন, এখন সেটাই দেখার অপেক্ষা।

বন্ধ করুন