ফাইল ছবি
ফাইল ছবি

লকডাউন পরবর্তী ক্রিকেটে দায়িত্ব কমছে আম্পায়ারদের

নিজের জিনিস নিজের কাছেই রাখুন, ক্রিকেটারদের নির্দেশ lCC-র

 দায়িত্ব কমছে আম্পায়ারদের। করোনা মহামারীর দীর্ঘ বিরতির পর পুনরায় আন্তর্জাতিক ক্রিকেট শুরু হলে আম্পায়ারদের বেশ কিছু কাজ করতে হবে না, যা মাঠে তাঁদের করতেই হতো। ম্যাচ পরিচালনা সংক্রান্ত কোনও দায়িত্ব কমছে ফিল্ড আম্পায়ারদের, এমনটা ভাবার কোনও কারণ নেই। আসলে আইসিসির গাইডলাইন অনুযায়ী ক্রিকেটারদের সঙ্গে আম্পায়ারদের সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখার জন্যই আম্পায়াররা এবার থেকে খেলোয়াড়দের ব্যক্তিগত জিনিসের দায় নেবেন না।

আইসিসির নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে যে, মাঠে ম্যাচ চলাকালীন ক্রিকেটাররা কোনওভাবেই তাঁদের টুপি, সানগ্লাস, সোয়েটার, তোয়ালে প্রভৃতি আম্পায়ারের কাছে রাখতে পারবেন না। সচরাচর বল করার সময় ক্রিকেটাররা টুপি, সানগ্লাস, সোয়েটার প্রভৃতি ধরতে দিতেন আম্পায়ারকে। এবার থেকে সেটা পুরোপুরি নিষিদ্ধ।

শুধু আম্পায়ারের কাছেই নয়, কোনও সতীর্থের কাছেও ক্রিকেটাররা তাঁদের ব্যবহৃত ব্যক্তিগত জিনিস রাখতে পারবেন না। যদিও মাঠে এগুলি কার কাছে রাখা থাকবে, সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি আইসিসির গাইডলাইনে। শুধু ব্যক্তিগত জিনিস নিজেদের হেফাজতে রাখতে হবে, এ কথাই উল্লেখ করা হয়েছে।

এছাড়া ম্যাচ পরিচালনার সময় আম্পায়ারদের গ্লাভস পরার নির্দেশ দিয়েছে আইসিসি। কেননা প্রতি ওভারের মাঝে বল আম্পায়ারদের হাতে তুলে দেন ক্রিকেটাররা। আম্পায়াররা যাতে খালি হাতে বল না ধরেন, সেই নিদানও দেওয়া হয়েছে আইসিসির নির্দেশিকায়।

বন্ধ করুন