বাংলা নিউজ > ময়দান > ক্রিকেট থেকে কি বিদায়ের পথে 'আম্পায়ার্স কল'? চলছে আলোচনা
'আম্পায়ার্স কল' নিয়ে বিতর্ক। (ছবি সৌজন্য টুইটার)
'আম্পায়ার্স কল' নিয়ে বিতর্ক। (ছবি সৌজন্য টুইটার)

ক্রিকেট থেকে কি বিদায়ের পথে 'আম্পায়ার্স কল'? চলছে আলোচনা

  • ‘আম্পায়ার্স কল’ নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক আছে।

শুভব্রত মুখার্জি

ক্রিকেটে ডিআরএস নিয়ে বিতর্ক বহুদিনের। প্রযুক্তির উন্নতি ঘটলেও বিতর্ক থামানো যায়নি। ডিআরএসের অন্যতম বিতর্কিত অংশ হল ‘আম্পায়ার্স কল’। যা নিয়ে বিতর্ক নতুন কিছু নয়, ভারত এবং ইংল্যান্ডের চেন্নাই টেস্টেও সামনে এসেছে ‘আম্পায়ার্স কল’ নিয়ে বিতর্কের বিষয়টি।

কয়েকদিন ধরেই এই নিয়মটি বাদ দেওয়ার দাবি জানিয়ে আসছেন কয়েকজন প্রাক্তন ক্রিকেটার। সচিন তেন্ডুলকরদের মতো কিংবদন্তি ক্রিকেটাররাও এই নিয়মটি বাতিলের পক্ষে সওয়াল করেছেন। প্রযুক্তির ব্যবহারেও পুরোপুরি বিতর্ক মুক্ত হতে পারেনি ডিআরএস। একই ধরনের আউটে দুই ধরনের সিদ্ধান্ত দেওয়া হয় আম্পায়ার্স কলের ব্যবহার করে। যা বিভ্রান্তিকর বলে ক্ষোভপ্রকাশ করা হয়েছে। কারণ একইভাবে বল পিচ করে স্ট্যাম্পে হিট করলেও শুধুমাত্র আম্পায়ার্স কলের সৌজন্যেই আউট কিংবা নট-আউটের ভিন্ন সিদ্ধান্ত দেওয়া হয়। 

এই বিভ্রান্তি দূর করতে এবার উদ্যোগ নিচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসিও ডিআরএসে আম্পায়ার্স কল বাদ দেওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছে। যেখানে অধিকাংশ সদস্যই বিতর্কিত আম্পায়ার্স কল বাদ দেওয়ার পক্ষে মত দিয়েছেন।

এমসিসির সভায় প্রাথমিকভাবে ‘আম্পায়ার্স কল’ বাদ দেওয়ার বিষয়ে আলোচনায় রিকি পন্টিং, অ্যালিস্টার কুক, সৌরভ গঙ্গোপাধ্যায়, কুমার সাঙ্গাকারা, কুমার ধর্মসেনা, শেন ওয়ার্ন, মাইক গ্যাটিং, ব্রেন্ডন ম্যাককালাম, রামিজ রাজা এবং সুজি বেটসরা-সহ অধিকাংশ সদস্য এই বিতর্কিত দিক বাদ দেওয়ার পক্ষে মত দিয়েছেন। বিকল্প হিসেবে নতুন নিয়ম চালুর বিষয়ে আলোচনা হয়েছে।

বন্ধ করুন