বাংলা নিউজ > ময়দান > IPL 22: একদিন ভারতের হয়ে খেলবে উমরান: এনরিক নরখিয়া

IPL 22: একদিন ভারতের হয়ে খেলবে উমরান: এনরিক নরখিয়া

উমরান মালিক। ছবি- পিটিআই। (PTI)

দক্ষিণ আফ্রিকার পেসার এনরিক নরখিয়াও মনে করেন উমরান একদিন ভারতের হয়ে খেলবেন। তবে তার মতে ক্রিকেটের ২২ গজে গতির থেকেও গুরুত্বপূর্ণ বোলিংয়ের উপর নিয়ন্ত্রণ।

শুভব্রত মুখার্জি: চলতি আইপিএলের মধ্যে দিয়ে একাধিক নবীন তারকা উঠে এসেছেন সামনে। তাদের মধ্যে সবথেকে বেশি নজর কেড়েছেন সানরাইজার্স হায়দরাবাদ দলের পেসার উমরান মালিক। ধারাবাহিকভাবে দ্রুত গতিতে বল করে আইপিএলে তিনি বিশ্বের নামজাদা ব্যাটারদের সমস্যায় ফেলেছেন। একটি ম্যাচে তিনি ১৫৭ কিমি/ ঘণ্টাতেও বল করেন। অনেকেই মনে করছেন ভারতীয় দলের ভবিষ্যৎ তারকা তিনি। দক্ষিণ আফ্রিকার পেসার এনরিক নরখিয়াও মনে করেন উমরান একদিন ভারতের হয়ে খেলবেন। তবে তার মতে ক্রিকেটের ২২ গজে গতির থেকেও গুরুত্বপূর্ণ বোলিংয়ের উপর নিয়ন্ত্রণ।

নরখিয়ার মতে গতির থেকে ও সঠিক লাইন, লেন্থে ক্রমাগত বোলিং করতে পারলে সমস্যায় পড়েন ব্যাটাররা। প্রসঙ্গত মাত্র দিন কয়েক আগেই প্রায় একই কথা বলেছেন ভারতীয় দলের সিনিয়র পেসার মহম্মদ শামি। শামির দাবি ছিল ১৪০ কিমি/ ঘণ্টা গতিবেগে বল করেও দুই দিকেই সুইং এবং পাশাপাশি রিভার্স সুইং করালে ব্যাটাররা অনেক বেশি সমস্যার সম্মুখীন হন।

প্রসঙ্গত হিপ ইনজুরির কারণে মাস চারেক খেলার বাইরে থাকার পরবর্তীতে এই আইপিএলেই প্রত্যাবর্তন ঘটেছে নরখিয়ার। সম্প্রতি সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে নরখিয়া জানিয়েছেন 'আমি নিশ্চিত ভবিষ্যতে ভারতীয় দলের অন্যতম বড় তারকা হবে উমরান। তবে এইক্ষেত্রে ভাগ্যেরও যথেষ্ট বড় ভূমিকা রয়েছে। তবে সব থেকে গুরুত্বপূর্ণ ২২ গজে গতির পাশাপাশি তুমি আর কী দিতে পারছ সেই বিষয়টা। যে জিনিসটা তুমি দিচ্ছ তার কোয়ালিটির উপর নির্ভর করে অনেক কিছু। আপনি নিশ্চয়ই দেখেছেন যে ডেলিভারিগুলি সর্বাধিক গতির ডেলিভারি হয়েছে তার মধ্যে থেকে অনেক কটাতেই বাউন্ডারি হাঁকিয়েছেন ব্যাটাররা। সুতরাং কত গতিতে বল করছ সেটা একবারেই গুরুত্বপূর্ণ বিষয় নয়। বল হাতে তুমি কি পরিকল্পনা করছ এবং তার এক্সিকিউশন তুমি মাঠে কতটা ভালো করছ তার উপর নির্ভর করে সবকিছু। গতির উপর নিয়ন্ত্রণও খুব জরুরি। হায়দরাবাদ ও ডেল স্টেইনের অভিভাবকত্বে রয়েছে। যা উমরানের জন্য খুব ভালো।'

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন