বাংলা নিউজ > ময়দান > বর্ণবিদ্বেষী শব্দ ব্যবহার করেছেন, ইউনাইটেডের কাভানিকে অভিযুক্ত করল এফএ
কাভানি (Pool via REUTERS)
কাভানি (Pool via REUTERS)

বর্ণবিদ্বেষী শব্দ ব্যবহার করেছেন, ইউনাইটেডের কাভানিকে অভিযুক্ত করল এফএ

  • নভেম্বর মাসের ২৯ তারিখে ম্যানচেস্টার ইউনাইটেড, সাউদাম্পটনকে ৩-২ গোলে হারানোর পরে ৩৩ বছর বয়সী উরুগুয়ের স্ট্রাইকার এডিনসন কাভানি একটি পোস্ট করেন সোশ্যাল মিডিয়াতে । যাকে ঘিরে ওঠে বর্ণবাদের অভিযোগ।

সারা বিশ্ব জুড়ে বর্ণবিদ্বেষ এখন একটা বিশাল সমস্যার বিষয়। খেলাধুলার প্রাঙ্গন ও তার থেকে বাদ পড়েনি। ফুটবলের মাঠে বরাবর বর্ণবাদের কালো ছায়া পড়েছে। সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলে পিএসজি এবং বাসাকশাহিরের ম্যাচ স্থগিত হয়ে গেছিল চতুর্থ রেফারির মন্তব্যের জেরে। নভেম্বর মাসের ২৯ তারিখে ম্যানচেস্টার ইউনাইটেড, সাউদাম্পটনকে ৩-২ গোলে হারানোর পরে ৩৩ বছর বয়সী উরুগুয়ের স্ট্রাইকার এডিনসন কাভানি একটি পোস্ট করেন সোশ্যাল মিডিয়াতে । যাকে ঘিরে ওঠে বর্ণবাদের অভিযোগ। তারপরেই তিনি এই পোস্টটি মুছে দেন। কিন্তু তাও রেহাই পেলেন না এফএ'র কাছে।

এফএ'র কোড অফ কন্ডাক্ট ভাঙার দায়ে অভিযুক্ত এডিনসন কাভানি‌। ইনস্টাগ্রামে কাভানি 'নেগ্রিটো' কথাটির ব্যবহার করেন। যার ফলে তাঁর বিরুদ্ধে ওঠে অভিযোগ। তিনি এই ব্যাপারে ক্ষমা চেয়েও পার পেলেন না।

এফএ'র অফিসিয়াল স্টেটমেন্টে লেখা হয় 'নভেম্বর মাসের ২৯ তারিখে সোশ্যাল মিডিয়াতে কাভানি যে পোস্ট করেছিলেন, এতে শৃঙ্খলাভঙ্গ হয়েছে। পোস্টটি অপমানজন এবং ফুটবল খেলাটির জন্য অসম্মানজনক। ফলে এফএ'র কোডের ভঙ্গ করার জন্যএই শাস্তি।' এই প্রসঙ্গে ক্লাব ম্যানচেস্টার প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছে যে তারা কোনও রকম বর্ণবিদ্বেষী আচরণের বিপক্ষে তাই স্বভাবতই এই বিষয় তারা এফএ-র সঙ্গে কাজ করবে। তবে কাভানি কোনও খারাপ উদ্দেশ্যে এই কথা বলেননি বলে ক্লাবের দাবি। আগামী মাসের চার তারিখের মধ্যে আত্মপক্ষ সমর্থন করে অভিযোগের উত্তর দিতে হবে কাভানিকে। ক্লাব যে তার পাশে থাকবে জানিয়ে দিয়েছে ইউনাইটেড। 

বন্ধ করুন