বাংলা নিউজ > ময়দান > শ্রীলঙ্কাকে হারিয়ে WTC ফাইনালে যাওয়ার পথে এক ধাপ এগিয়ে গেল পাকিস্তান
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবলের তিনে উঠে এল পাকিস্তান।

শ্রীলঙ্কাকে হারিয়ে WTC ফাইনালে যাওয়ার পথে এক ধাপ এগিয়ে গেল পাকিস্তান

  • নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গ করল শ্রীলঙ্কা। নিজেরা হেরে ভারতের চাপ বাড়াল লঙ্কা ব্রিগেড। পাকিস্তানের কাছে প্রথম টেস্টে হেরে শ্রীলঙ্কা তিন থেকে নেমে গেল ছয়ে। ভারতের চাপ বাড়িয়ে পাকিস্তান তিন নম্বরে জায়গা করে নিল।

এমনিতেই ইংল্যান্ডের কাছে এজবাস্টন টেস্টে হেরে চাপে পড়ে গিয়েছিল ভারত। এ বার গলে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে ভারতের চাপ আরও বাড়াল পাকিস্তান। শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে তিনে উঠে এল বাবর আজমের দল। ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল পাক ব্রিগেড। যদিও ভারত পাঁচ থেকে চারে উঠে এসেছে। তবে পাকিস্তান তিনে উঠে আসায় চাপ নিঃসন্দেহে থাকবে রোহিত শর্মাদের উপর।

আরও পড়ুন: লিড পেয়েও হারল লঙ্কা, গলে তিনশোর বেশি রান তাড়া করে রেকর্ড জয় বাবরদের

আরও পড়ুন: ৪০০-র বেশি বল খেলে নজির গড়লেন শাফিক, মজবুত করলেন পাকিস্তানের জয়ের পথ

এর আগে শ্রীলঙ্কার কাছে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া বাজে ভাবে এক ইনিংস এবং ৩৯ রানে হেরে যাওয়ায়, প্রথম বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে দুইয়ে নেমে গিয়েছিল। আর শীর্ষস্থানের দখল নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই দু'টি জায়গা একই রয়ে গিয়েছে। এর বাইরে তিনে উঠে এসেছে পাকিস্তান। চারে উঠেছে ভারত। পাঁচে উঠে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। ছয়ে নেমে গিয়েছে শ্রীলঙ্কা। শেষের বাকি তিনটি জায়গা আবার একই রয়েছে। অর্থাৎ সাত, আট এবং নয়ে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, বাংলাদেশ।

ক্রমিক নম্বরদলটেস্টজয়হারড্রপয়েন্টপয়েন্টের শতকরা হার
১.দক্ষিণ আফ্রিকা৬০৭১.৪৩
২.অস্ট্রেলিয়া১০৮৪৭০.০০
৩.পাকিস্তান৫৬৫৮.৩৩
৪.ভারত১২৭৫৫২.০৮
৫.ওয়েস্ট ইন্ডিজ৫৪৫০.০০
৬.শ্রীলঙ্কা৫২৪৮.১৫
৭.ইংল্যান্ড১৬৬৪৩৩.৩৩
৮.নিউজিল্যান্ড২৮২৫.৯৩
৯.বাংলাদেশ১০১৬১৩.৩৩

টেস্ট চ্যাম্পিয়নশিপে আর ৬টি ম্যাচ বাকি রয়েছে ভারতের। তারা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি ও বাংলাদেশে গিয়ে ২টি টেস্ট খেলবে। ৬টি টেস্টই জিতলে ভারতের সংগৃহীত পয়েন্টের গড় দাঁড়াবে ৬৮.৯৮। তবে ফের কোনও টেস্ট হারলে রোহিতদের পয়েন্টের গড় দাঁড়াবে ৬৩.৪২। ভারত অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলে অজিদের পয়েন্টের গড় আরও কমবে এবং সেক্ষত্রে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিতে পারে।

বন্ধ করুন