বাড়ি > ময়দান > ICC T20 বিশ্বকাপ আয়োজন করতে চায় আমেরিকা

টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। করোনা ভাইরাস নিয়ে বর্তমান পরিস্থিতি এমন খবর চমকে দেওয়ার মতো মনে হতে পারে। কেননা, করোনা মহামারিতে ইতিমধ্যেই লক্ষাধিক মানুষের মৃত্যু হয়েছে আমেরিকায়। পরিস্থিতি এতটাই জটিল যে, যুক্তরাষ্ট্র ওপেনের মতো গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টও চূড়ান্ত অনিশ্চিত দেখাচ্ছে। এই অবস্থায় বিশ্বকাপের মতো বহুজাতিক টুর্নামেন্ট আয়োজনের দাবি, তাও আবার অ্যাসোসিয়েট দেশ হিসেবে, হাস্যকর মনে হওয়াই স্বাভাবিক।

যদিও ছবিটা একটু অন্যরকম। চলতি বছরের টি-২০ বিশ্বকাপ নয়, মার্কিন ক্রিকেট সংস্থা ২০২৩ পরবর্তী আইসিসি সাইকেলে কোনও এক সময় টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে আগ্রহী।

আইসিসি সব টি-২০ ম্যাচকেই আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ায় অ্যাসোসিয়েট দেশ হলেও ইন্টারন্যাশনাল ক্রিকেট ইতিমধ্যেই অনুষ্ঠিত হয়েছে আমেরিকা যুক্তরাষ্ট্রের। প্রথম সারির টেস্ট খেলিয়ে দেশ হিসেবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ পরস্পরের মধ্যে টি-২০ আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে ফ্লোরিডায়। এছাড়া বড় কোনও ক্রিকেট টুর্নামেন্ট এখনও পর্যন্ত চোখে পড়েনি মার্কিন মুলুকে। মার্কিন ক্রিকেট সংস্থার চিফ এক্সিকিউটিভ ইয়ান হিগিংস জানিয়ে দেন, তাঁরা অদূর ভবিষ্যতে টি-২০ বিশ্বকাপ আয়োজনের দাবি জানাবেন।

অতীতে ফিফা বিশ্বকাপের মতো ফুটবলের মহাযজ্ঞ সফলভাবে আয়োজন করেছে আমেরিকা। এমন একটা সময়ে সফলভাবে ফুটবল বিশ্বকাপ আয়োজন করে তারা, যখন আমেরিকায় ফুটবলের থেকে বাস্কেটবলের জনপ্রিয়তা অনেক বেশি ছিল। সেই অবস্থাতেও স্টেডিয়াম ভরাতে অসুবিধা হয়নি মার্কিন ফুটবল সংস্থার। 

যেহেতু আমেরিকায় দক্ষিণ এশিয়ার প্রচুর মানুষ রয়েছেন,তাই টি-২০ বিশ্বকাপ হলে দর্শক সমাগমের অসুবিধা হবে না বলেই ধারণা আমেরিকার ক্রিকেট সংস্থার। এ প্রসঙ্গে হিগিংস বলেন, ‘ধরুন আমেরিকার মাটিতে টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হল। যত বড়ই স্টেডিয়াম তৈরি করুন না কেন, দর্শকদের জায়গা করে দেওয়া সম্ভব হবে না।’

বন্ধ করুন