বাংলা নিউজ > ময়দান > ফের ট্র্যাকে উসেইন বোল্ট, এবার ৮০০ মিটারে!

দারুন ভাবে ট্র্যাকে ফিরলেন উসেইন বোল্ট। বিশ্বের দ্রুততম মানুষ উসেইন বোল্ট মঙ্গলবার জামাইকাতে নিজের ঘরের ট্র্যাকে এক প্রচারমূলক দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। একদিনের জন্য নিজের অবসর গ্রহণের সিদ্ধান্ত থেকে বেরিয়ে এসেছিলেন তিনি। প্রথমবারের মতো তার বিখ্যাত দ্রুত গতিতে ৮০০ মিটার দৌড়াতে চেষ্টা করলেন। কিন্তু অন্য বোল্টকে দেখল বিশ্ব। বিদ্যুত গতির বদলে ধীরে ধীরে সামলে দৌড়ালেন তিনি। তবে তার সঙ্গে এই প্রতিযোগিতায় আর কোনও প্রথিযোগীকে দেখা যায়নি। বোল্ট একাই দৌড়ালেন এদিন। 

১০০ মিটার এবং ২০০ মিটারে বিশ্ব রেকর্ডধারক এবং আটবারের অলিম্পিক স্বর্ণপদক জয়ীর কাছে এটা ছিল মজার একটা প্রতিযোগিতা। ৮০০ মিটার শেষ করতে বোল্ট সময় নিলেন ২:৩৭। কিন্তু পরে দেখা যায় সেই রেকর্ড ২:৪০ হয়েগেছে। এই সময়টা সরকারি ভাবে গ্রহণ করা হয়নি। একটি স্বাচ্ছন্দ্যময়, মজাদার পরিবেশের মধ্যে দিয়ে নিজের দৌড় শেষ করেছিলেন বোল্ট। তবে সেই সময় বোল্টের যে শরীরে খুব কষ্ট হচ্ছিল সেটা দেখেই বোঝা যাচ্ছিল।

৮০০ মিটার পুরুষের বিশ্ব রেকর্ডটি বোল্টের পারফরম্যান্সের চেয়েও দ্রুত। ২০১২ সালে ডেভিড রুডিশার ১: ৪০.৯১ রেকর্ড করেছিলেন।

ভক্তরা দৌড় প্রতিযোগিতা দেখতে যাওয়ার আগে থেকেই উচ্চ প্রত্যাশায় ছিলেন।  তবে উসেইন বোল্ট তাদের সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি এদিন। পুরো দৌড়ের জন্য বোল্ট নিজের প্র্যাকটিসের সহজ দৌড়টি বজায় রেখেছিলেন। সেই কারণেই দেখে মনে হয়েছিল প্রতিযোগিতাটি বোল্ট খুব সহজ ভাবেই নিয়েছিলেন। তবে দৌড়ের সময় বোল্ট নিজের সম্পূর্ণ ঘাম ঝড়িয়েছিলেন। অলিম্পিকস ডটকম প্রদর্শনী রেসের পরে বোল্ট জানিয়েছিলেন, ‘মনে মনে, আমি ভেবেছিলাম এটি অনেকটাই সহজ হবে। কিন্তু এটা ততটা সহজ নয়,  ৮০০ মিটার দৌড়বিদদের সেলাম। তবে আমার জন্য, আমি এই চ্যালেঞ্জটা উপভোগ করছি।’

‘বোল্ট এরপরে জানান, এই প্রতিযোগিতায় প্রস্তুত হওয়ার জন্য আমি প্রচুর কার্ডিও করেছি এবং আমি মনে করি আমার আরও কিছু করা দরকার ছিল।’ বোল্টকে এরপরে প্রশ্ন করা হয় তাহলে কী আবার ফিরে আসবেন?  জামাইকান তারকা দ্রুত উত্তর দিয়েছিলেন ‘না না না, এটি একবার করার জিনিস।’ এদিনের রেসের দৌড়ের পরে বোঝা গিয়েছিল এই দৌড়ের জন্য কতটা প্রস্তুত হয়েছিলেন বোল্ট। 

বন্ধ করুন