বাংলা নিউজ > ময়দান > বল সাফ করতে গিয়ে লালার ব্যবহার, পেনাল্টি ৫ রান দিয়ে ইতিহাস UAE-র শরাফু

বল সাফ করতে গিয়ে লালার ব্যবহার, পেনাল্টি ৫ রান দিয়ে ইতিহাস UAE-র শরাফু

নেপালের মুখোমুখি হয়েছে সংযুক্ত আরব আমির শাহি

ঘটনাটি ঘটেছে বুধবার, কীর্তিপুরে নেপালের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই চলাকালীন আলিশান শরাফু যখন বল উজ্জ্বল করার জন্য নিজের লালা প্রয়োগ করেন, তখন মাঠের আম্পায়ার বিনয় কুমার ঝা এবং মাসুদুর রহমান নেপালকে এর জন্য পাঁচটি পেনাল্টি রান প্রদান করেন। 

কোভিড ১৯ এর কারণে আইসিসি আগেই জানিয়েছিল বল পালিশ করার সময় লালা ব্যবহার করা যাবে না। আইসিসির এই নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে এই প্রথমবার এমনটা করল সংযুক্ত আরব আমির শাহি। এর ফলে এমনটা করে প্রথমবার শাস্তির মুখে পড়ল কোনও দেশ। ঘটনাটি ঘটেছে বুধবার, কীর্তিপুরে নেপালের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই চলাকালীন আলিশান শরাফু যখন বল উজ্জ্বল করার জন্য নিজের লালা প্রয়োগ করেন, তখন মাঠের আম্পায়ার বিনয় কুমার ঝা এবং মাসুদুর রহমান নেপালকে এর জন্য পাঁচটি পেনাল্টি রান প্রদান করেন। এই বছরের সেপ্টেম্বরেই এই নিয়ম কার্যকর করা হয়ে ছিল। সেই নিয়মের কথা মাথায় রেখেই এমন রায় দেওয়া হয়। 

আরও পড়ুন… Ravi Shastri on Dravid being rested: 'কোচেদের এত বিশ্রামের কী আছে!' মওকা পেয়ে দ্রাবিড়কে খোঁটা প্রাক্তন কোচ শাস্ত্রীর

যাই হোক না কেন, কোভিড-সম্পর্কিত ব্যবস্থা হিসাবে লালা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দুই বছরেরও বেশি সময় ধরে ছিল। সেই সময়ে, অনিল কুম্বলের নেতৃত্বে আইসিসি ক্রিকেট কমিটি সুপারিশ করেছিল যে বলকে উজ্জ্বল করতে ঘাম এবং কোনও কৃত্রিম পদার্থ ব্যবহার করা উচিত নয়। সেই ঘামটি লালার চেয়ে নিরাপদ বিকল্প ছিল আইসিসির প্রধান চিকিৎসা বিশেষজ্ঞ ডঃ পিটার হারকোর্ট দ্বারা অনুমোদিত, যিনি হাইলাইট করেছিলেন যে কোভিড -19 বায়ুবাহিত শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং অত্যন্ত সংক্রামক।

আরও পড়ুন… Vijay Hazare Trophy: যোগ্য জবাব! CSK যাঁকে বাদ দিয়েছে, টানা তিন ম্যাচে ঝোড়ো সেঞ্চুরি করলেন তিনি

চলতি বছরের সেপ্টেম্বরে আইসিসি ক্রিকেট কমিটির বৈঠকের পর এই অস্থায়ী রায়কে স্থায়ী করা হয়। সংযুক্ত আরব আমির শাহি এবং নেপালের মধ্যে চলতি তিন ম্যাচের একদিনের সিরিজে এই নিয়মটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হয়েছিল। একজন প্রাক্তন আইসিসি প্যানেল আম্পায়ার ইএসপিএনক্রিকইনফোকে নিশ্চিত করেছেন, ‘আম্পায়াররা যদি কাউকে বলের উপর লালা লাগাতে দেখেন, তাহলে অবিলম্বে প্রতিপক্ষকে পাঁচটি পেনাল্টি রান দেওয়া ছাড়া কোন বিকল্প নেই।’

আসলে আগে যখন অতিমারী ছড়িয়ে ছিল তখন নিয়মটি প্রাথমিকভাবে প্রয়োগ করা হয়েছিল।  তখন ফিল্ডিং দলকে দুটি সতর্কবার্তার দেওয়া হচ্ছিল। কারণ তখন নিয়মটি সবে মাত্র আনা হচ্ছিল, ক্রিকেটাররা এটার সঙ্গে ততটা পরিচিত ছিল না। সকলেই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিচ্ছিল। আম্পায়াররা অধিনায়কের সঙ্গে কথা বলতেন। দুই বছর পর, দল এবং খেলোয়াড়রা এখন এটার সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছে। তাই আর কোনও সতর্কবার্তা চলে না, তাই এমন ভুল দেখলেই প্রতিপক্ষকে পেনাল্টি ৫ রান দেওয়ার নিয়ম রয়েছে।

রেকর্ডের জন্য, নেপাল ঘরের মাঠে টানটান খেলায় তিন উইকেটে হেরে সিরিজে ১-১ সমতা করেছে। আরিফ শেখ এবং ১৬ বছর বয়সী গুলশান ঝা অষ্টম উইকেটে ৬২ রান যোগ করেন। ঝা যখন ৩৭ রান করেন, শেখ ৩৩ রানে অপরাজিত থাকেন নেপালকে তাদের ১৯১ রান তাড়া করতে হয়।শুক্রবার একই ভেন্যু - কীর্তিপুরের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় গ্রাউন্ডে সিরিজ নির্ধারণী ম্যাচটি খেলা হবে।

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? গদর ২ পরিচালকের ‘অন্য মতলব’ ছিল, বিস্ফোরক আমিশা, সানির সাথে ফের জুটি বাঁধবেন? ২১ নাকি ২২ জুন পূর্ণিমা পড়ছে? রইল শুভ তিথি, তারিখ, সময়কাল টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান

T20 WC 2024

টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.