বাড়ি > ময়দান > বল পালিশে কেন লালা ব্যবহার করা যাবে না! পোলকের যুক্তি নাড়িয়ে দিতে পারে ICC-কে
লালা ব্যবহার করে বল পালিশ করছেন ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।
লালা ব্যবহার করে বল পালিশ করছেন ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।

বল পালিশে কেন লালা ব্যবহার করা যাবে না! পোলকের যুক্তি নাড়িয়ে দিতে পারে ICC-কে

  • ক্রিকেট কমিটির যুক্তি মেনে নিতে পারছেন না প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক।

করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে বল পালিশের ক্ষেত্রে নিষিদ্ধ হতে চলেছে লালার ব্যবহার। মেডিক্যাল কমিটির পরামর্শ মতো অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি আইসিসিকে লালা ব্যবহারে প্রতিবন্ধকতা জারির পরামর্শ দিয়েছে।

কমিটির যুক্তি, লালার মাধ্যমে ভাইরাস সংক্রামিত হওয়ার আশঙ্কা বেশি। তবে ঘাম ব্যবহার করা যেতে পারে, যেহেতু সেক্ষেত্রে সংক্রমণের আশঙ্কা কম।

প্রাক্তন প্রোটিয়া স্পিডস্টার শন পোলক অবশ্য আইসিসির সিদ্ধান্তকে যথাযথ মনে করছেন না। তাঁর মতে, লকডাউন পরবর্তী সময়ে বলে লালা ব্যবহার করেও নিরাপদে খেলা চালানো যায়।

পোলক যুক্তি দিয়েছেন, করোনা ভাইরাসের কথা মাথায় রেখে লকডাউন পরবর্তী সময়ে বায়ো-সিকিওর বা জৈব-নিরাপদ পরিবেশে ক্রিকেট ম্যাচ আয়োজিত হবে। সুতরাং, যদি জৈব আবেষ্টনীর মধ্যে থেকে খেলা হয়, সেখানে সংক্রমণের আশঙ্কা থাকে না। তাই যদি হয়, তবে লালার ব্যবহার বন্ধ করার যুক্তি কোথায়! 

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়কের কথায়, ‘আমার মনে হয়, যে পরিবেশে খেলা হবে, তা কার্যত জৈব-নিরাপদ বেষ্টনী তৈরি করবে। খেলোয়াড় ও কোচিং স্টাফেদের মেডিক্যাল টেস্ট হবে। দু’সপ্তাহের ক্যাম্পের পর কেউ করোনা সংক্রামিত নয়, সে বিষয়ে নিশ্চিত হয়ে তবেই খেলা শুরু হবে। সুতরাং বাইরে থেকে কারও ভাইরাস সংক্রামিত হওয়ার সম্ভাবনা নেই। কেউ যদি সংক্রামিত না হয় এবং যদি কারও মধ্যে কোনও উপসর্গ না থাকে, তবে বল পালিশে আপত্তি কোথায়? সেক্ষেত্রে লালা ব্যবহার করে বল পালিশ করাই যায়।'

বন্ধ করুন