বাংলা নিউজ > ময়দান > পাকিস্তানের মাটিতে সিরিজ বাতিল করল ইংল্যান্ড-নিউজিল্যান্ড, ভারতকে সামনে রেখে বিতর্কিত তুলনা টানলেন খোয়াজা
অস্ট্রেলিয়ার পাকিস্তান বংশোদ্ভূত ক্রিকেটার উসমান খোয়াজা (ছবি:গেটি ইমেজ)
অস্ট্রেলিয়ার পাকিস্তান বংশোদ্ভূত ক্রিকেটার উসমান খোয়াজা (ছবি:গেটি ইমেজ)

পাকিস্তানের মাটিতে সিরিজ বাতিল করল ইংল্যান্ড-নিউজিল্যান্ড, ভারতকে সামনে রেখে বিতর্কিত তুলনা টানলেন খোয়াজা

  • মুখ খুললেন অস্ট্রেলিয়ার পাকিস্তান বংশোদ্ভূত ক্রিকেটার উসমান খোয়াজা। তার মতে ভারতে যদি এমন ঘটনা ঘটত তাহলে কোন আন্তর্জাতিক দেশ তাদের ওখানে সিরিজ না খেলতে যাওয়ার কথা বলতে সাহস পেতনা। কিন্তু পাকিস্তান বলেই এমন ঘটনা ঘটছে বলে তার মত।

শুভব্রত মুখার্জি: সাম্প্রতিক কালে নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তানের মাটিতে একের পর এক সিরিজ বাতিল করেছে আন্তর্জাতিক ক্রিকেট খেলিয়ে দেশগুলো। রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচ শুরুর কয়েক ঘন্টা আগেই ম্যাচ বাতিলের সাথে সাথেই সিরিজ বাতিলের ঘোষণা করে কিউয়িরা। তার পরপরেই ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয় তাদের সিনিয়র পুরুষ ও মহিলা দলের আসন্ন পাকিস্তান সফর ও তারা বাতিল ঘোষণা করলেন। আর এই ঘটনার পরিপ্রেক্ষিতে মুখ খুললেন অস্ট্রেলিয়ার পাকিস্তান বংশোদ্ভূত ক্রিকেটার উসমান খোয়াজা। তার মতে ভারতে যদি এমন ঘটনা ঘটত তাহলে কোন আন্তর্জাতিক দেশ তাদের ওখানে সিরিজ না খেলতে যাওয়ার কথা বলতে সাহস পেতনা। কিন্তু পাকিস্তান বলেই এমন ঘটনা ঘটছে বলে তার মত।

উল্লেখ্য দীর্ঘ এক দশকের পরে ২০১৯ সালে পাকিস্তানের মাটিতে ফিরেছিল আন্তর্জাতিক ক্রিকেট। তবে তথাকথিত বড় ক্রিকেট খেলিয়ে কোন দেশ এখন ও পাকিস্তানের মাটিতে ক্রিকেটের সিরিজ খেলেনি। এই অবস্থায় দাঁড়িয়ে নিউজিল্যান্ড সিরিজ বাতিল হয়া পাকিস্তান ক্রিকেটের কাছে অত্যন্ত বড় ক্ষতি। একটি গেম না খেলেও কিউয়িদের এই সিরিজ বাতিলে ধাক্কা লেগেছে পিসিবির ইমেজেও। এর পরপরেই ইংল্যান্ড ও তাদের পাকিস্তানের মাটিতে আসন্ন টি-২০ সিরিজ বাতিল ঘোষণা করে।

পাকিস্তান সুপার লিগে খেলা উসমান খোয়াজার মতে নিরাপত্তা ব্যবস্থায় কোন খামতি পিসিবির তরফে রাখা হয়নি। ৩৪ বছর বয়সীর মতে পাকিস্তানে সফর না করার কোন যুক্তিযুক্ত কারণ তিনি দেখছেন না। তিনি বলেন ' ক্রিকেটার বা আয়োজকদের পক্ষে পাকিস্তানকে না বলাটা সহজ। কারণ দেশটি পাকিস্তান। আমি মনে করি বাংলাদেশের ক্ষেত্রেও এমনটাই হত। কিন্তু এই পরিস্থিতিতে পরলে ভারতকে না বলার সাহস কেউ দেখাত না। কারণ পয়সা কথা বলে। এই কারণটাই সবথেকে বড়। আমি মনে করি না এমন কোন কারণ আছে যার কারণে পাকিস্তানে আন্তর্জাতিক সফরে দেশগুলো যেতে মানা করছে।'

বন্ধ করুন