বাংলা নিউজ > ময়দান > সোনজয়ী নীরজের কোচকে ছাঁটাই করা হয়নি, বিতর্ক উড়িয়ে জানাল ফেডারেশন
একটা সময় নীরজকে প্রশিক্ষণ দিয়েছিলেন হন। পরে বারটোনিৎজের কাছে প্রশিক্ষণ শুরু করেন নীরজ। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
একটা সময় নীরজকে প্রশিক্ষণ দিয়েছিলেন হন। পরে বারটোনিৎজের কাছে প্রশিক্ষণ শুরু করেন নীরজ। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

সোনজয়ী নীরজের কোচকে ছাঁটাই করা হয়নি, বিতর্ক উড়িয়ে জানাল ফেডারেশন

  • একটা সময় নীরজকে প্রশিক্ষণ দিয়েছিলেন হন। পরে বারটোনিৎজের কাছে প্রশিক্ষণ শুরু করেন নীরজ। অলিম্পিক্সের সময় নীরজের কোচ ছিলেন বারটোনিৎজ।

উয়ে হনকে ছাঁটাইয়ের পরও ইতি পড়ল না টানাপোড়েনে। বরং টোকিও অলিম্পিক্সে সোনজয়ী নীরজ চোপড়ার ‘কোচকে’ ছাঁটাই করা হয়েছে বলে একটি মহলে যে দাবি করা হচ্ছে, তা নস্যাৎ করতে রীতিমতো তৎপরতা দেখাল ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন (এএফআই)। পাশাপাশি স্পষ্ট করে দেওয়া হল, টোকিয়োয় বাকি ভারতীয় জ্যাভেলিন থ্রোয়ারদের পারফরম্যান্স আশানুরূপ না হওয়ায় উয়ের উপর কোপ নেমে এসেছে।

গত সোমবার হনকে ছাঁটাই করে দিয়েছে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন। দু'দিনের বৈঠক এবং টোকিয়োয় ভারতীয় জ্যাভেলিন থ্রোয়ারদের পারফরম্যান্স পর্যালোচনার পর সেই ফেডারেশনের সভাপতি আদিল সুমারিওয়াল্লে জানান, জার্মান কোচকে ‘বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে’। যে হনকে ২০১৭ সালে নিয়ে এসেছিল ফেডারেশন। তবে ক্লস বারটোনিৎজকে রেখে দেওয়া হয়েছে। আদিল বলেছিলেন, ‘আমরা উয়ে হনকে পালটে দিচ্ছি। তাঁর পারফরম্যান্স ভালো ছিল না। আমরা দু'জন (নয়া) কোচ আনব।’

কিন্তু সেই ঘোষণার পরই বিতর্ক শুরু হয়। একটি মহলের তরফে প্রশ্ন তোলা হয়, যে কোচের প্রশিক্ষণে নীরজ সোনা জিতলেন, তাঁর পারফরম্যান্স ভালো নয় বলা হচ্ছে কেন? নেপথ্যে কি অন্য কোনও কারণ আছে? সেই মহল থেকে টোকিও অলিম্পিক্সের আগে একটি ঘটনা স্মরণ করিয়ে দেওয়া হয়। গত জুনে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন এবং স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) সমালোচনা করেছিলেন হন। বলেছিলেন, ‘এই লোকেদের সঙ্গে কাজ করা কঠিন’। সেইসঙ্গে ভারতের অলিম্পিক্সের প্রস্তুতি নিয়েও ক্ষোভ উগরে দিয়েছিলেন। সেই মন্তব্যের রেশ ধরে ওই মহল থেকে প্রশ্ন তোলা হয়, কর্তাদের বিরুদ্ধে মুখ খোলার জন্যই কি হনকে সরিয়ে দেওয়া হয়েছে?

যদিও ফেডারেশনের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, টোকিয়োয় নীরজকে কোচিংয়ের দায়িত্বে ছিলেন না হন। তিনি অন্যান্য ভারতীয়দের প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন। সেই মন্তব্যের স্বপক্ষে নীরজের সাক্ষাৎকারও শেয়ার করা হয় ফে়ডারেশনের টুইটার হ্যান্ডেলে। ফেডারেশনের সভাপতি বলেন, 'নীরজ চোপড়ার কোচ ছিলেন না উয়ে হন। গত দু'বছর ধরে বায়োমেকানিকস বিশেষজ্ঞ ক্লস বারটোনিৎজের অধীনে নীরজ প্রশিক্ষণ করছিলেন। নীরজের আর্জির ভিত্তিতে হনের পরিবর্তে বারটোনিৎজকে দায়িত্ব দেওয়া হয় (অলিম্পিক্সের আগেই নীরজের কোচ হিসেবে)। হন অন্যান্য অ্যাথলিটদের প্রশিক্ষণ দিচ্ছিলেন। যাঁদের পারফরম্যান্স আশানুরূপ হয়নি।' সেইসঙ্গে ফেডারেশনের তরফে বলা হয়, 'ইউরোপে অলিম্পিক্সের আগে প্রশিক্ষণ এবং প্রতিযোগিতার জন্য নীরজের সঙ্গে ছিলেন শুধুমাত্র বারটোনিৎজ এবং ব্যক্তিগত ফিডিয়ো। বারটোনিৎজের পরিকল্পনা অনুযায়ী, তাঁরা কঠোর পরিশ্রম করেছিলেন। অন্যান্য অ্যাথলিটদের প্রশিক্ষণের জন্য ভারতে ছিলেন হন। টোকিয়োয় দুর্দান্ত ফলাফলের জন্য বারটোনিৎজকে ধন্যবাদ।'

বন্ধ করুন