বাংলা নিউজ > ময়দান > সকালেই কটাক্ষ করেছেন কোহলিদের, রাতে পাল্টি খেয়ে ভারতকে প্রশংসায় ভরালেন ভন
জয়ের উল্লাস ভারত। ছবি: রয়টার্স
জয়ের উল্লাস ভারত। ছবি: রয়টার্স

সকালেই কটাক্ষ করেছেন কোহলিদের, রাতে পাল্টি খেয়ে ভারতকে প্রশংসায় ভরালেন ভন

  • মাইকেল ভন এমনিতেই সুযোগ পেলেই বিরাট কোহলির ভারতকে নিয়ে নানা ব্যঙ্গ বিদ্রুপ করে থাকেন। নাটিংহ্যাম টেস্টে পঞ্চম দিনের খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে ভন বলেছিলেন, ভারতকে বৃষ্টি বাঁচিয়ে দিল। সোমবার সকালেও তিনি ভারতের হার নিয়ে নিশ্চিত ছিলেন। আর রাতেই সেই মাইকেল ভন প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ভারতকে।

টানটান উত্তেজনার ম্যাচ জয় পেয়েছে ভারত। নিন্দুকদের সব সমালোচনার জবাব তারা লর্ডসের মাঠে দিয়েছে। এমন কী সোমবার সকালে যে মাইকেল ভন রীতিমতো কটাক্ষ করেই দাবি করেছিলেন, বিরাট কোহলিরা হারবেন বলে, সেই ভনও পুরো পাল্টি খেয়ে ভারতকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

ভারতের জয়ের পর একটি টুইট করেছেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক। সেখানে তিনি পুরো ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে লিখেছেন, ‘ক্রিকেট অসাধারণ একটি খেলা.. আজকে ভারত দেখিয়ে দিয়েছে কেন তারা ইংল্যান্ডের চেয়ে ভাল। ওদের জেতার ইচ্ছেটা প্রচণ্ড..’।

যদিও এর পর মাইকেল ভনকে নানা কটাক্ষ সহ্য করতে হচ্ছে। ভন এমনিতেই সুযোগ পেলেই বিরাট কোহলির ভারতকে নিয়ে নানা ব্যঙ্গ বিদ্রুপ করে থাকেন। নাটিংহ্যাম টেস্টে পঞ্চম দিনের খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে ভন বলেছিলেন, ভারতকে বৃষ্টি বাঁচিয়ে দিল। সোমবার সকালেও তিনি ভারতের হার নিয়ে নিশ্চিত ছিলেন। আর রাতেই সেই মাইকেল ভনকে বিরাটদের প্রশংসা করতে দেখে, পাল্টা এক হাত নিয়েছেন ভারতের সমর্থকেরা।

লর্ডসে নাটকীয় জয় পেয়েছে ভারত। চতুর্থ দিনের শেষে তো বটেই, পঞ্চম দিনের শুরুতেও রীতিমতো ব্যাকফুটে ছিলেন বিরাট কোহলিরা। রাত গড়াতেই বদলে গেল ছবিটা। প্রথমে সামি, বুমরাহর চমক। তার পরেই ভারতীয় বোলারদের দাপট। লর্ডসে নতুন এক অধ্যায় লিখলেন কোহলি ব্রিগেড। ইংল্যান্ডকে ১৫১ রানে হারায় ভারত।

চতুর্থ দিনের শেষে ভারত ১৮১ রানে ৬ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে গিয়েছিল। পঞ্চম দিনের শুরুতেই ২২ রান করে আউট হয়ে যান ঋষভ পন্ত। তখন দলের রান ১৯৪। পন্ত আউট হওয়ার পর পরই আউট হয়ে যান ইশান্ত শর্মাও (১৬)। তখন ২০৯ রানে ৮ উইকেট পড়ে গিয়েছে। সেখান থেকে দলের মান রক্ষা করেন মহম্মদ সামি এবং জসপ্রীত বুমরাহ। এই দুই ক্রিকেটারের সৌজন্যে ৮ উইকেটে ২৯৮ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন বিরাট কোহলি। সামি অপরাজিত থাকেন ৫৬ রান করে। বুমরাহ ৩৪ রানে নট আউট।

বল হাতে প্রথম দু'ওভারেই দুই ওপেনারকে ফেরান বুমরাহ এবং সামি। প্রথম ওভারে শূন্য রানে রোরি বার্নসকে ফেরান বুমরাহ। তার পরের ওভারে সামি ফেরান ডোম সিবলেকে। শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। তার পর থেকে ইংল্যান্ড পুরোটাই ড্র করার জন্য ম্যাচ খেলেছে। বেশি সতর্ক হতেই গিয়েই বরং একের পর এক উইকেট হারিয়েছে তারা। বুমরাহ ৩টি উইকেট পেয়েছেন। সামি নিয়েছেন একটি। চারটি উইকেট তুলে নিয়েছেন মহম্মদ সিরাজ। ইশান্ত নিয়েছেন দু'টি উইকেট। মাত্র ১২০ রানে ইংল্যান্ডকে অল আউট করে ১৫১ রানে জয় ছিনিয়ে নেয় ভারত।

বন্ধ করুন