বাংলা নিউজ > ময়দান > কোহলির পরবর্তী অধিনায়ককে 'গ্রুম' না করায় নির্বাচকদের একহাত নিলেন বেঙ্গসরকার
বেঙ্গসরকার। ছবি: পিটিআই
বেঙ্গসরকার। ছবি: পিটিআই

কোহলির পরবর্তী অধিনায়ককে 'গ্রুম' না করায় নির্বাচকদের একহাত নিলেন বেঙ্গসরকার

  • বিভিন্ন মহল থেকে কেএল রাহুল, রোহিত শর্মা, ঋষভ পন্তের নাম উঠে এলেও এখনও ঠিক হয়নি পরবর্তী অধিনায়কের নাম

শুভব্রত মুখার্জি: টি-২০ বিশ্বকাপের পরে এই ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়েছিলেন বিরাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের আগে বিরাটকে ভারতের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয় নির্বাচকরা। প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পরেই ভারতীয় সিনিয়র দলের টেস্ট ফর্ম্যাটের অধিনায়কত্বও ছেড়ে দেন তিনি। তারপর এখনও পর্যন্ত ভারতের টেস্ট দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়নি কোনও ক্রিকেটারকে। ঠিক সেই আবহেই ভারতের প্রাক্তন ক্রিকেটার দিলীপ বেঙ্গসরকার ভবিষ্যতের অধিনায়ককে গ্রুম না করার জন্য একহাত নিলেন নির্বাচকদের।

একদা নির্বাচক প্রধানের দায়িত্ব সামলানো বেঙ্গসরকার মনে করেন বিরাটের পরবর্তী অধিনায়ক তৈরি করতে না পারাটা নির্বাচকদের ব্যর্থতা। বিভিন্ন মহল থেকে কেএল রাহুল, রোহিত শর্মা, ঋষভ পন্তের নাম উঠে এলেও এখনও ঠিক হয়নি পরবর্তী অধিনায়কের নাম। সুনীল গাভাস্কার মনে করেন ২৩ বছর বয়সী ঋষভের হাতেই তুলে দেওয়া উচিত অধিনায়কত্ব। কারণ তা দীর্ঘমেয়াদি সমস্যার সমাধান হবে বলেই তার মনে হয়। আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের অধিনায়ক হিসেবে ও তিনি সফলতা পেয়েছেন।

ভবিষ্যত অধিনায়ক তৈরি করতে না পারার নির্বাচকদের ব্যর্থতা নিয়ে বেঙ্গসরকার মনে করেন 'বছরের পর বছর ধরে নির্বাচকরা এই ভুলটা করে এসেছে। ভবিষ্যত অধিনায়ক গ্রুম না করার ক্ষেত্রে ওদের দূরদর্শিতার অভাব রয়েছে। যেভাবে অধিনায়ক হিসেবে ধোনিকে আমরা গ্রুম করেছিলাম। কোহলির পরিবর্ত হিসেবে সঠিক ক্রিকেটারকে তারা এখনও খুঁজে নিতেই পারেনি। আমি বুঝতে পারিনি ঠিক কী কারণে শ্রীলঙ্কা সফরে শিখর ধাওয়ানকে অধিনায়ক বাছা হয়েছিল। ধোনি অনেক আগেই ওয়ানডে অধিনায়ক ছিল। টেস্টে ওকে অধিনায়ক করার আগে আমরা ওকে তৈরি হওয়ার সময় দিয়েছি। আমরা চেয়েছিলাম কুম্বলেকে কাছ থেকে দেখে ও অনেক কিছু শিখুক। সেই সময় ভারতকে কুম্বলে দারুণ নেতৃত্ব দিয়েছিল।'

বন্ধ করুন