বাংলা নিউজ > ময়দান > সচিন, সৌরভ না আজহার, নিজের পছন্দের অধিনায়ক হিসাবে কাকে বাছলেন ভেঙ্কটেশ প্রসাদ?
ভেঙ্কটেশ প্রসাদ। ছবি- গেটি ইমেজেস।
ভেঙ্কটেশ প্রসাদ। ছবি- গেটি ইমেজেস।

সচিন, সৌরভ না আজহার, নিজের পছন্দের অধিনায়ক হিসাবে কাকে বাছলেন ভেঙ্কটেশ প্রসাদ?

  • ভারতীয় ক্রিকেটের সবচেয়ে ডামাডোল পরিস্থিতির মধ্যে তিন তিনটি অধিনায়কের নেতৃত্বে খেলার অভিজ্ঞতা রয়েছে প্রসাদের।

১৯৯৪ সালে অভিষেক ঘটানোর পর কিছু ভাল মুহূর্তের সাক্ষী হলেও খুব দীর্ঘস্থায়ী হয়নি ভারতের জার্সি গায়ে ভেঙ্কটেশ প্রসাদের কেরিয়ার। আট বছরের কেরিয়ারে ১৬১টি ওয়ান ডে খেললেও মাত্র ৩৩টি টেস্ট খেলেই থেমে যায় তাঁর সফর।

তবে ভারতীয় ক্রিকেটের সবচেয়ে ডামাডোল পরিস্থিতির মধ্যে তিন তিনটি অধিনায়কের নেতৃত্বে খেলার অভিজ্ঞতা রয়েছে প্রসাদের। সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় ও মহম্মদ আজারউদ্দিন সকলেই প্রতিপক্ষের উইকেট ছিটকে দিতে প্রসাদের হাতে বল তুলে দিয়েছেন। তবে তিন অধিনায়কের মধ্যে তাঁর সবচেয়ে পছন্দের অধিনায়ক কে? পছন্দের নেতা বাছতে বসে কোন রাখঢাক না রেখেই সোজাসুজি নিজের জবাব জানিয়ে দেন কর্ণাটকের এই প্রাক্তন ফাস্ট বোলার। 

দা গ্রেড ক্রিকেটার পডকাস্টে তিনি বলেন, ‘আমি কূটনীতিকের মতো জবাব দিয়ে বলতেই পারি যে সব অধিনায়ক একে অপরের থেকে ভিন্ন ছিল। তবে আমি বরাবরই বলে এসছি আজহারের অধীনে বল করা আমি সবথেকে বেশি উপভোগ করেছি। ও সবসময় বোলারদের নিজেদের পছন্দমতো ফিল্ডার সাজাতে দিত। আমি যখন নিজের ফিল্ড সাজাই, তখন সেই অনুযায়ী বল করাটাও আমারই কর্তব্য। এই স্বাধীনতাটাই আমি উপভোগ করতাম। বাকি দুইজনের অধীনে যে আমি স্বচ্ছন্দ ছিলাম না তেমনটা নয়। তবে আজহারের নেতৃত্বেই আমি নিজের সেরা ক্রিকেটটা খেলেছি।’

বন্ধ করুন