বাংলা নিউজ > ময়দান > সচিন ও বিরাটের মধ্যে পার্থক্য কোথায়? জানালেন ভেঙ্কটেশ প্রসাদ
ভেঙ্কটেশ প্রসাদ। ছবি- পিটিআই। (PTI)
ভেঙ্কটেশ প্রসাদ। ছবি- পিটিআই। (PTI)

সচিন ও বিরাটের মধ্যে পার্থক্য কোথায়? জানালেন ভেঙ্কটেশ প্রসাদ

  • যখন দুই সেরা একে অপরের সঙ্গে কোনভাবে যুক্ত থাকে, তখন তুলনাটা আপনা আপনিই চলে আসে। ঠিক সেইভাবেই ভারতের দুই প্রজন্মের দুই সেরা ব্যাটারকে নিয়ে বারবারই তর্ক-বিতর্কে মত্ত হয়েছে গোটা দেশ।

প্রজন্মের পর প্রজন্ম ধরে ভারতীয় ক্রিকেট একের পর এক বিশ্বমানের ব্যাটসম্যান পেয়েছে যারা নিজেদের ব্যাটের জোরে বিশ্বক্রিকেটকে শাসন করেছেন। সুনীল গাভাসকর, সচীন তেন্ডুলকর থেকে বর্তমানে বিরাট কোহলি, সকলেই নিজ প্রজন্মের সেরা হিসাবেই বিবেচিত হন।

তবে যখন দুই সেরা একে অপরের সঙ্গে কোনভাবে যুক্ত থাকে, তখন তুলনাটা আপনা আপনিই চলে আসে। ফুটবলে যেমন একই প্রজন্মের দুই মেগাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওমেস মেসির মধ্যে দেখা যায়। ঠিক সেইভাবেই ভারতের দুই প্রজন্মের দুই সেরা ব্যাটারকে নিয়ে বারবারই তর্ক-বিতর্কে মত্ত হয়েছে গোটা দেশ। তবে ভেঙ্কটেশ প্রসাদ সাফ জানিয়ে দিলেন দুই তারকার পার্থক্য কোথায়।

সচীনের সতীর্থ ও বিরাটের দলের প্রাক্তন বোলিং কোচ দা গ্রেড ক্রিকেটার পডকাস্টে বলেন, ‘ওরা দু'জনেই নিজেদের সময়ের সেরা। সচিন খুবই নরম প্রকৃতির মানুষ। ওর বলের আঘাত লাগুক বা ও শতরান বা শূণ্য যাই রান করুক না কেন, কোনসময়েই খুব বেশি আবেগ প্রকাশ করত না। অপরদিকে বিরাট আগ্রাসী মনোভাবের হলেও সেটা শুধুমাত্র মাঠেই। মাঠের বাইরে ও একদমই এমন না। মাঠে ওর জেতার খিদে ও সফল হওয়ার জেদই ওকে আগ্রাসী করে তোলে, ও নিজেকে প্রকাশ করতে চায়। এমনটা নয় যে সচিন সফল হতে বদ্ধপরিকর ছিল না বা ওর জেতার খিদেতে কোন ঘাটতি ছিল, শুধুমাত্র দুইজনের আবেগ প্রকাশের মাধ্য়মটা ভিন্ন।’

বন্ধ করুন