বাংলা নিউজ > ময়দান > কোভিড সংক্রমণে প্রয়াত ক্রীড়া সাংবাদিক কিশোর ভিমানি
কোভিড সংক্রমণে প্রয়াত হলেন বর্ষীয়ান ক্রীড়াসাংবাদিক কিশোর ভিমানি।
কোভিড সংক্রমণে প্রয়াত হলেন বর্ষীয়ান ক্রীড়াসাংবাদিক কিশোর ভিমানি।

কোভিড সংক্রমণে প্রয়াত ক্রীড়া সাংবাদিক কিশোর ভিমানি

  • প্রয়াত হলেন বর্ষীয়ান ক্রীড়াসাংবাদিক কিশোর ভিমানি। গত একমাস যাবৎ তিনি উডল্যান্ডস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। 

কোভিড সংক্রমণে মৃতের তালিকায় যুক্ত হলেন আরও এক বিশিষ্টজন। প্রয়াত হলেন বর্ষীয়ান ক্রীড়াসাংবাদিক কিশোর ভিমানি। বয়স হয়েছিল ৮১ বছর।

গত একমাস যাবৎ তিনি কলকাতার উডল্যান্ডস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁর স্ত্রী রীতা ভিমানি ও ছেলে গৌতম ভিমানি বর্তমান।

যে কোনও রকম খেলাধুলোর প্রতি অসাধারণ জ্ঞান এবং আগ্রহের কারণে ভারতীয় ক্রীড়া সাংবাদিকতার দুনিয়ায় সর্বকালীন উজ্জ্বলতমদের অন্যতম ছিলেন কলকাতার বাসিন্দা ভিমানি। ইংরেজি দৈনিক ‘দ্য স্টেসম্যান’ পত্রিকার সঙ্গে তিনি দীর্ঘদিন কর্মসূত্রে যুক্ত ছিলেন। 

শুধু ক্রীড়া সাংবাদিকতাই নয়, ঔপন্যাসিক হিসেবেও কিশোর ভিমানি পাঠকদের সমাদর কুড়িয়েছেন। তাঁর শেষ প্রকাশিত উপন্যাস ‘দ্য অ্যাক্সিডেন্টাল গডম্যান’ সমালোচকদের সমীহ আদায় করেছিল। 

কয়েক বছর আগে ভিমানিকে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কারে ভূষিত করে এক সংস্থা। সেই অনুষ্ঠানে বর্ষীয়ান ক্রীড়া সাংবাদিকের ক্রিকেট সম্পর্কে জ্ঞানের পরিধি সবিস্তারে আলোচনা করেন টিম ইন্ডিয়ার টেকনিক্যাল ডিরেক্টর রবি শাস্ত্রী। মনে করিয়ে দেন, ইডেনের এক টেস্টে ভুল শট খেলার পরে কীভাবে তাঁকে তাত্ত্বিক ব্যাখ্যা করে ভুল শুধরে দিয়েছিলেন কিশোর ভিমানি। 

ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বে দীর্ঘ কাল সম্ভ্রমের সঙ্গে উচ্চারিত হয়েছে কিশোর ভিমানির নাম। বাইশ গজের একাধিক তারকার সঙ্গে তাঁর ছিল ঘনিষ্ঠ ব্যক্তিগত সম্পর্ক। প্রয়াত আইসিসি সভাপতি জগমোহন ডালমিয়ার সঙ্গে তাঁর দীর্ঘ যোগাযোগ ছিল। বৃহস্পতিবার কিশোর ভিমানির মৃত্যুসংবাদ প্রকাশিত হলে শোকের ছায়া নেমেছে ক্রীড়া জগতে। 

কিশোর ভিমানির প্রয়াণে টুইটারে নিজস্ব হ্যান্ডেলে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তিনি লিখেছেন, ‘বিদায় কিশোর ভিমানি। ক্রিকেট সাংবাদিক ও কলকাতাপ্রেমী।’

বন্ধ করুন