বাংলা নিউজ > ময়দান > ভিডিয়ো: ব্যাটার ক্রিজের বাইরে ‘মানকাডিং’-এর পরেও আউট দিলেন না আম্পায়ার- BBL-এ বিতর্ক

ভিডিয়ো: ব্যাটার ক্রিজের বাইরে ‘মানকাডিং’-এর পরেও আউট দিলেন না আম্পায়ার- BBL-এ বিতর্ক

‘মানকাডিং’-এর পরেও আউট দিলেন না আম্পায়ার- BBL-এ বিতর্ক (ছবি-টুইটার)

বিগ ব্যাশ লিগের 2022-23 এর ২৭ তম ম্যাচটি মেলবোর্ন স্টারস এবং মেলবোর্ন রেনেগেডসের মধ্যে খেলা হয়েছিল। প্রথম ইনিংস শেষে লাইমলাইট চলে আসেন স্টারসের অধিনায়ক অ্যাডাম জাম্পা। রেনেগেডসের ইনিংসের শেষ ওভারে ‘মানকাডিং’ করে রান আউট করার চেষ্টা করেছিলেন অ্যাডাম জাম্পা।

বিগ ব্যাশ লিগের 2022-23 এর ২৭ তম ম্যাচটি মেলবোর্ন স্টারস এবং মেলবোর্ন রেনেগেডসের মধ্যে খেলা হয়েছিল। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে স্টারদের সামনে ২০ ওভারে ১৪২ রানের টার্গেট দিয়েছিল রেনেগেডস। তবে প্রথম ইনিংস শেষে লাইমলাইট চলে আসেন স্টারসের অধিনায়ক অ্যাডাম জাম্পা। রেনেগেডসের ইনিংসের শেষ ওভারে ‘মানকাডিং’ করে রান আউট করার চেষ্টা করেছিলেন অ্যাডাম জাম্পা।

আরও পড়ুন… এখনও ভারতকে WTC ফাইনালে হারানোর খুশিতে মশগুল বোল্ট

ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলটি ছিল, কিন্তু বোলিং করার পরিবর্তে, জাম্পা ক্রিজে বেশকিছুটা এগিয়ে থাকা টম রজার্সকে ‘মানকাডিং’ করেন। যাইহোক, এর পরে আম্পায়ার ঘটনাটি তৃতীয় আম্পায়ারের কাছে পর্যালোচনার জন্য পাঠান এবং তৃতীয় আম্পায়ার এটিকে নট আউট ঘোষণা করেন। তৃতীয় আম্পায়ার রজার্সকে নট আউট বলে ঘোষণা করেন। এরপরেই জাম্পা অবাক হয়ে এর কারণ জানতে চান। আম্পায়ার বলেন জাম্পার হাত Vertical এর থেকে এগিয়ে গিয়েছিল।

আরও পড়ুন… রাস্তায় গর্ত থাকার পন্তের অভিযোগ উড়িয়ে দিল হাইওয়ে কর্তৃপক্ষ

রজার্সকে নট আউট দেওয়ার পর জাম্পাকে আম্পায়ারের কাছে প্রশ্ন করতে দেখা যায়, কিন্তু আম্পায়ার তাকে নিয়ম ব্যাখ্যা করার পর, তিনি পরের বলটি করতে ফিরে যান। এই ঘটনার পরে, সোশ্যাল মিডিয়ায় অনেক তোলপাড় হয়েছে। কারণ অস্ট্রেলিয়ান ধারাভাষ্যকার এবং ক্রিকেট বিশেষজ্ঞরা বহুবার বলেছেন যে তারা বিগ ব্যাশ লিগে ‘মানকাডিং’-এর মতো ঘটনা দেখতে পাবেন না।

একই সঙ্গে ইনিংস বিরতির সময় জাম্পা ও রজার্সের মধ্যকার ঘটনার ব্যাখ্যা দেন ব্রেট লি। লি বলেছেন, ‘সে যদি বলকে ছাড়ার জায়গায় নিয়ে চলে যায় অর্থাৎ বল ছাড়ার জায়গার বাইরে চলে যায়, তাহলে মনে করা হচ্ছে আপনি সত্যিকার অর্থে ব্যাটসম্যান ‘মানকাডিং’ করতে পারবেন না। শোনো, আমি সেই নিয়ম পছন্দ করি না, আমি ‘মানকাডিং’-এর নিয়ম পছন্দ করি। ভালো লাগে না। ক্রিকেট খেলায় এটা দেখতে আমার ভালো লাগে না।’

রেনেগেডদের বিরুদ্ধে বিগ ব্যাশ ডার্বিতে মেলবোর্ন স্টারসের অধিনায়ক অ্যাডাম জাম্পা ‘মানকাডিং’ রান আউট করার চেষ্টা করায় MCG-তে বিতর্কের ঝড় উঠেছে। ১৯৪৮ সালের সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান বিল ব্রাউনকে রান আউট করা ভারতীয় বোলারের নামানুসারে আউটটিকে বিখ্যাতভাবে ‘মানকাডিং’ নামে ডাকা হয় এবং তারপর থেকে এটি যতবার ব্যবহার করা হয়েছে প্রায় প্রতিবারই বিতর্কের জন্ম দিয়েছে।

বন্ধ করুন