বাংলা নিউজ > ময়দান > Vijay Hazare Trophy: একাই ২৭৭ জগদীশানের, ভেঙে চুরমার রোহিত শর্মার স্বপ্নের ইমারত, ভেঙে গেল ব্রাউনের বিশ্বরেকর্ড

Vijay Hazare Trophy: একাই ২৭৭ জগদীশানের, ভেঙে চুরমার রোহিত শর্মার স্বপ্নের ইমারত, ভেঙে গেল ব্রাউনের বিশ্বরেকর্ড

নারায়ন জগদীশান। ছবি- বিসিসিআই।

Tamil Nadu vs Arunachal Pradesh Vijay Hazare Trophy: চলতি বিজয় হাজারে ট্রফিতে টানা ৫টি শতরান করে বিশ্বরেকর্ড গড়েন নারায়ন জগদীশান। ষষ্ঠ ক্রিকেটার হিসেবে বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি করেন তামিলনাড়ুর ওপেনার।

রোহিত শর্মার স্বপ্নের ইমারত ভেঙে চুরমার করে দিলেন নারায়ন জগদীশান। ভারতীয়দের মধ্যে তো বটেই বরং ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বের সব ব্যাটসম্যানদের মধ্যে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংসের বিশ্বরেকর্ড গড়লেন তামিলনাড়ুর ওপেনার।

অরুণাচলপ্রদেশের বিরুদ্ধে বিজয় হাজারে ট্রফির ম্যাচে ২৫টি চার ও ১৫টি ছক্কার সাহায্যে ১৪১ বলে ২৭৭ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন জগদীশান। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ৫০ ওভারের ক্রিকেটে এটিই কোনও ব্যাটসম্যানের সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস।

আগে এই বিশ্বরেকর্ড ছিল অ্যালিস্টার ব্রাউনের নামে। ২০০২ সালে গ্ল্যামারগনের বিরুদ্ধে সারের হয়ে ব্যাট করতে নেমে ২৬৮ রান সংগ্রহ করেছিলেন তিনি। এতদিন সেটিই ছিল ৫০ ওভারের ক্রিকেটে কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। এবার সেই বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন জগদীশান।

ভারতীয়দের মধ্যে ৫০ ওভারের ক্রিকেটে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংসের রেকর্ড ছিল রোহিত শর্মার। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন হিটম্যান। রোহিতের সেই রেকর্ডও ছিনিয়ে নিলেন জগদীশান।

আরও পড়ুন:- Vijay Hazare Trophy: ৪টি শতরানের পরে এবার ডাবল সেঞ্চুরি, সাঙ্গাকারাদের বিশ্বরেকর্ড ভেঙে দিলেন জগদীশান

উল্লেখ্য, ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে বিজয় হাজারে ট্রফিতে ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন জগদীশান। সঙ্গত কারণেই টুর্নামেন্টের ইতিহাসে এটিই সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস। এতদিন বিজয় হাজারে ট্রফিতে সব থেকে বেশি রানের ইনিংস ছিল পৃথ্বী শ-র। তিনি ২০২১ সালে পুদুচেরির বিরুদ্ধে অপরাজিত ২২৭ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন।

বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরি:-
১. নারায়ন জগদীশান: ২৭৭
২. পৃথ্বী শ: অপরাজিত ২২৭
৩. সঞ্জু স্যামসন: অপরাজিত ১১২
৪. যশস্বী জসওয়াল: ২০৩
৫. করণবীর কৌশল: ২০২
৬. সামর্থ ব্যাস: ২০০

আরও পড়ুন:- Vijay Hazare Trophy: রেকর্ড ওপেনিং জুটিতে ৫০ ওভারের ক্রিকেটে ৫০০ টপকে বিশ্বরেকর্ড গড়ল তামিলনাড়ু

উল্লেখযোগ্য বিষয় হল, চলতি বিজয় হাজারে ট্রফিতে টানা ৫টি সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েন জগদীশান। তিনি এই ম্যাচে ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪২ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। জগদীশান ব্যক্তিগত শতরানের গণ্ডি টপকে যান ৭৬ বলে। তিনি ১৫০ রান পূর্ণ করেন ৯৯ বলে। ২০০ রানের গণ্ডি টপকাতে জগদীশান খরচ করেন ১১৪টি বল। মারেন ১৯টি চার ও ২টি ছক্কা। ১২৯ বলে ২৫০ রান পূর্ণ করেন নারায়ন।

বন্ধ করুন