বাংলা নিউজ > ময়দান > কাটল জট, মিলল ক্ষমা, কুস্তিগীর ভিনেশ ফোগাটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল WFI
ভিনেশ ফোগাট। ছবি- টুইটার।
ভিনেশ ফোগাট। ছবি- টুইটার।

কাটল জট, মিলল ক্ষমা, কুস্তিগীর ভিনেশ ফোগাটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল WFI

  • অলিম্পিক্সে পরাজয়ের পরেই ডব্লুএফআই ভিনেশের বিরুদ্ধে তিনটি অভিযোগ এনে তাঁর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। 

টোকিও অলিম্পিক্সের পর থেকেই সময়টা ভাল যাচ্ছে না ভিনেশ ফোগাটের। একে তো টোকিওয় পদক না পাওয়ার হতাশা, অপরদিকে মানসিক স্বাস্থ্যজনিত সমস্যায় ভোগার কথাও জানিয়েছেন ভিনেশ। তবে অবশেষে খুশির খবর ভিনেশের জন্য। তার ওপর আরোপিত নিজেধাজ্ঞা তুলে নিল রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লুএফআই)।

টোকিওয় দেরীতে পৌঁছানো ও অন্য অ্যাথলিটদের সঙ্গে ট্রেনিং না করতে চাওয়ার পরই নিয়ম ভঙ্গের দায়ে ডব্লুএফআই ভিনেশের বিরুদ্ধে তদন্তে নেমেছিল। তাঁর পাশাপাশি তদন্তের আওতায় ছিলেন সোনাম মালিক ও দিব্যা সৈনও। তবে বুধবারই (২৫ অগস্ট) সেই তদন্ত বাতিল করার সিদ্ধান্তের কথা জানিয়ে দেয় ফেডারেশন।

তিন অ্যাথলিটের উদ্দেশ্যে পাঠানো এক চিঠিতে ডব্লুএফআই লেখে, ‘যদিও শো কজের জবাবে ডব্লুএফআইকে পাঠানো তোমাদের চিঠি খুব একটা সন্তোষজনক ছিল না, তা সত্ত্বেও ডব্লুএফআই তোমাদের সকলকেই নিজেদের ভুল শুধরে নেওয়ার আরেকটা সুযোগ দিতে আগ্রহী।’

ফোগাটের বিরুদ্ধে সাময়িক নিষেধাজ্ঞাও তাঁর কেরিয়ারের জন্য বিশাল ক্ষতিকারক ছিল। কারণ নিষেধাজ্ঞা বহাল থাকলে ৩১ অগস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের ট্রায়ালে অংশগ্রহণ করতে পারতেন না ভিনেশ। তবে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় সেই সমস্যার আর সম্মুখীন হতে হচ্ছে না তাঁকে। 

ট্রায়ালে অংশ নিয়ে ওসলোতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলে সামিল হয়ে দেশের তরফে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন তিনি। তবে নিষেধাজ্ঞা তুলে নিলেও ভবিষ্যতে ফের কোন অনভিপ্রেত ঘটনা ঘটালে ভিনেশসহ তিন কুস্তিগীরকেই আজীবন নির্বাসনের সতর্কবার্তাও দিয়ে রেখেছে ফেডারেশন।

বন্ধ করুন