বাংলা নিউজ > ময়দান > বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে স্বপ্নের কামব্যাক, ব্রোঞ্জ জিতলেন ভিনেশ
ভিনেশ ফোগাট। ছবি টুইটার

বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে স্বপ্নের কামব্যাক, ব্রোঞ্জ জিতলেন ভিনেশ

  • গতকাল সবাইকে বিস্মিত করে দিয়ে ১ম রাউন্ডেই ৭-০ ফলে হেরে গিয়েছিলেন ভিনেশ। সেই মঙ্গোলিয়ার প্রতিপক্ষ বাতখুয়াগ এদিন ফাইনালে চলে যাওয়াতে রপেসঁ বিভাগে লড়াই করার সুযোগ পেয়ে যান।

শুভব্রত মুখার্জি: বেলগ্রেডে অনুষ্ঠিত বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ থেকে বুধবার ভারত তাদের প্রথম পদক নিশ্চিত করল। স্বপ্নের কামব্যাক ঘটিয়ে ভারতকে পদক এনে দিলেন তারকা রেসলার ভিনেশ ফোগাট। ৫৩ কেজি ফ্রিস্টাইল বিভাগে এদিন ব্রোঞ্জ পদক জিতলেন তিনি। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসেবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দু'টি পদক জয়ের নজির গড়লেন ভিনেশ‌। উল্লেখ্য এর আগে ২০১৯ সালে কাজাকিস্তানের নূর সুলতানে ভারতের হয়ে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের মঞ্চে সোনা জিতেছিলেন তিনি।

গতকাল সবাইকে বিস্মিত করে দিয়ে ১ম রাউন্ডেই ৭-০ ফলে হেরে গিয়েছিলেন ভিনেশ। সেই মঙ্গোলিয়ার প্রতিপক্ষ বাতখুয়াগ এদিন ফাইনালে চলে যাওয়াতে রপেসঁ বিভাগে লড়াই করার সুযোগ পেয়ে যান। সেখানে আর কোনও ভুল না করে ভারতের হয়ে ব্রোঞ্জ জয় নিশ্চিত করেন তিনি। উল্লেখ্য বাতখুয়াগের কাছে ১ম রাউন্ডে পরাজিত ভিনেশ এদিন রপেসঁ বিভাগের ফাইনাল ম্যাচে পর্যুদস্ত করেন সুইডেনের প্রতিপক্ষকে। এম্মা জোনাকে ফাইনালে তিনি হারান ৮-০ ফলে। উল্লেখ্য ভিনেশের ব্রোঞ্জ চলতি আসরে ভারতেরও প্রথম পদক।

প্রসঙ্গত সদ্য শেষ হওয়া বার্মিংহাম কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন তিনি। কমনওয়েলথ গেমসের এবারের আসর থেকে ভারতীয় কুস্তিগীররা মোট ১২টি পদক জিততে সমর্থ হয়েছিলেন। তার মধ্যে অন্যতম ভিনেশের স্বর্ণপদক। কমনওয়েলথ গেমসে এটি ছিল ভিনেশের তৃতীয় সোনার পদক। রপেসঁ বিভাগের প্রথম রাউন্ডে ভিনেশ কাজাকিস্তানের এসিমোভাকে হারান ৪-০ ফলে। পরবর্তী রাউন্ডে আজারবাইজানের লেইলা গুরবানোভার বিরুদ্ধে বাই পান তিনি। চোট থাকায় নামতেই পারেননি গুরবানোভা।

অন্যদিকে ৬৮ কেজি বিভাগের সেমিফাইনালে পৌঁছে আরেকটি ব্রোঞ্জ পদকের আশা জাগিয়েও হেরে যান নিশা। আমি ইশির বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াই করেও ৫-৪ ফলে হারতে হয় তাকে। ৫৭ কেজি বিভাগে ভারতের সারিতা মুর ৭-০ ফলে হেরে গিয়েছেন অ্যানহেলিনা লিসাকের কাছে। ৫৯ কেজি বিভাগে মানসি অহলাট ৫-৩ ফলে হেরেছেন মারিয়া জেসিয়েনের কাছে।

বন্ধ করুন