বাংলা নিউজ > ময়দান > CWG 2022: সোনা জয়ের হ্যাটট্রিক করলেন ভিনেশ ফোগাট
ভিনেশ ফোগাট। (HT File Photo)

CWG 2022: সোনা জয়ের হ্যাটট্রিক করলেন ভিনেশ ফোগাট

  • চামুডিয়াকে প্রথমেই দুই কাধ লক করে মারাত্মক অ্যাটাক করেন ভিনেশ। এক অ্যাটাকেই ৪-০ ফলে এগিয়ে যান ভিনেশ। এতটাই আক্রমণাত্মক খেলেন ভিনেশ যে তার ওই এক অ্যাটাকেই ম্যাচ শেষ করে দেন তিনি। ফলে ভিনেশের হাত ধরছি ভারত পেয়ে গেল তাদের ১১তম সোনার পদক।

শুভব্রত মুখার্জি: ভারতের হয়ে দুইবারের অলিম্পিয়ান তিনি। তিনি দেশের অন্যতম সেরা মহিলা রেসলার ভিনেশ ফোগাট। ২০১৬ সালে রিও অলিম্পিক হোক বা ২০২০ টোকিও অলিম্পিক দুই গেমসেই আশা জাগিয়েও পদক জিততে ব্যর্থ হয়েছিলেন তিনি। আশা ছিল এবারের কমনওয়েলথ গেমসের মঞ্চ থেকে তিনি খালি হাতে ফিরবেন না। ফাইনালে তিনি মুখোমুখি হয়েছিলেন শ্রীলঙ্কার চামোডিয়া কেশানির। গ্রুপে ভিনেশ দুটি ম্যাচের দুটি জিতেই তিন নম্বর ম্যাচে খেলতে নেমেছিলেন। চামোডিয়াকে হারালেই নিশ্চিত ছিল সোনার পদক জয়।

মহিলাদের ৫৩ কেজি বিভাগে শনিবাসরীয় রাতে তুখোড় ফর্মে ছিলেন ভিনেশ। তার হাতে ক্লাসিফিকেশন পয়েন্টও বেশ ভালো ছিল। এদিন প্রথম দুটি ম্যাচ ভিনেশ ২-০ এবং ৬-০ ফলে জিতেছিলেন। চামুডিয়াকে প্রথমেই দুই কাধ লক করে মারাত্মক অ্যাটাক করেন ভিনেশ। এক অ্যাটাকেই ৪-০ ফলে এগিয়ে যান ভিনেশ। এতটাই আক্রমণাত্মক খেলেন ভিনেশ যে তার ওই এক অ্যাটাকেই ম্যাচ শেষ করে দেন তিনি। ফলে ভিনেশের হাত ধরছি ভারত পেয়ে গেল তাদের ১১তম সোনার পদক।

এই বিভাগেই ব্রোঞ্জ পদকের লড়াই হয়েছিল কানাডার সামান্থা স্টুয়ার্ট এবং নাইজেরিয়ার আডেকুইরোইয়ির মধ্যে। যে ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল দুই পক্ষের। প্রথম রাউন্ডের শেষে ৪-১ ফলে এগিয়ে ছিল নাইজেরিয়ার প্রতিপক্ষ। শেষ পর্যন্ত নাইজেরিয়ার প্রতিপক্ষকে ৬-৫ ফলে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় নিশ্চিত করেন কানাডার প্রতিপক্ষ।

উল্লেখ্য ভিনেশ ফোগাট দুইবারের কমনওয়েলথ গেমসের কুস্তিতে সোনা জয়ের কৃতিত্ব অর্জন করেছেন। এশিয়ান গেমসেও একটি সোনা রয়েছে তার। ২০২১ সালেই এশিয়ান চ্যাম্পিয়ানশিপ জিতেছিলেন তিনি। ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়ানশিপেও তিনি ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

বন্ধ করুন