বাংলা নিউজ > ময়দান > অধিনায়ক হিসেবে ধোনিও এই রেকর্ড স্পর্শ করতে পারেননি, ওভালে যে রেকর্ড করলেন কোহলি
বিরাট কোহলির উচ্ছ্বাস। ছবি: পিটিআই
বিরাট কোহলির উচ্ছ্বাস। ছবি: পিটিআই

অধিনায়ক হিসেবে ধোনিও এই রেকর্ড স্পর্শ করতে পারেননি, ওভালে যে রেকর্ড করলেন কোহলি

  • মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোট ৮টি টেস্টে জয় পেয়েছিল ভারত। এত দিন ধোনির নেতৃত্বে একটি দলের বিরুদ্ধে ভারত সর্বোচ্চ ম্যাচ জিতেছিল। সেই রেকর্ড কোহলি লর্ডস টেস্টে জয়ের সঙ্গে সঙ্গেই ভেঙে দিয়েছিলেন। আর ওভাল টেস্ট জয়ের পর গড়লেন অন্য নজির।

ওভাল টেস্টের পঞ্চম দিনে দলকে দুরন্ত নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। বোলিং পরিবর্তন থেকে ফিল্ডিং সাজানো, বোলারদের ব্যবহারের পদ্ধতি সবেতেই অধিনায়ক কোহলির দক্ষতার ছাপ স্পষ্ট ভাবে ফুটে উঠেছিল। চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে হারানোর পিছনে কিন্তু অধিনায়ক কোহলির বড় হাত রয়েছে।  সম্প্রচারকারী টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে আলোচনার সময়ে সুনীল গাভাসকর থেকে বীরেন্দ্র সেহওয়াগ, আশিস নেহরা প্রত্যেকেই কোহলির অধিনায়কত্বের প্রশংসা করেছেন। আর করবেন নাই বা কেন, শুধু ওভালেই তো ভারতকে অসাধারণ নেতৃত্ব দেওয়া নয়, অধিনায়ক হিসেবেও নতুন রেকর্ড করে ফেললেন তিনি। ছাপিয়ে গিয়েছেন ২০১১ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও। এই রেকর্ড স্পর্শ করতে পারেননি ক্যাপ্টেন কুলও।

 ভাবছেন তো কী সেই রেকর্ড? আসলে বিরাট কোহলিই প্রথম ভারত অধিনায়ক, যাঁর নেতৃত্বে ভারত একটি দলের বিরুদ্ধে দশ বা তার বেশি ম্যাচে জেতার নজির গড়েছে। বুধবার ওভাল টেস্টে জয়ের পরই বিরাট কোহলির নেতৃত্বে শুধুমাত্র ইংল্যান্ডের বিরুদ্ধেই ১০টি টেস্টে জয় পেয়েছে ভারত। এই নজির ভারতের আর কোনও অধিনায়কের নেই। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোট ৮টি টেস্টে জয় পেয়েছিল ভারত। এত দিন ধোনির নেতৃত্বে একটি দলের বিরুদ্ধে ভারত সর্বোচ্চ ম্যাচ জিতেছিল। সেই রেকর্ড কোহলি লর্ডস টেস্টে জয়ের সঙ্গে সঙ্গেই ভেঙে দিয়েছিলেন। আর ওভাল টেস্ট জয়ের পর  গড়লেন বিরাট নজির।

এ ছাড়াও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলির নেতৃত্বে মোট ৭টি টেস্টে জয় পেয়েছে ভারত। সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে জিম্বাবোয়ের বিরুদ্ধে ৬টি টেস্টে জয় পেয়েছে মেন ইন ব্লু। এ ছাড়াও শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কোহলির নেতৃত্বে ৬টি করে টেস্টে জিতেছে ভারত। এই পরিসংখ্যানেই প্রমাণিত অধিনায়ক হিসেবে কোহলি কিন্তু ধোনি, সৌরভদের থেকে কোনও অংশে পিছিয়ে নেই।

বন্ধ করুন