বাংলা নিউজ > ময়দান > ২০১৪ সালে ইংল্যান্ড সফরের উদাহরণই Asia Cup-এর আগে অনুপ্রাণিত করছে কোহলিকে

২০১৪ সালে ইংল্যান্ড সফরের উদাহরণই Asia Cup-এর আগে অনুপ্রাণিত করছে কোহলিকে

বিরাট কোহলি।

ইংল্যান্ড সফরের পর ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ের বিপক্ষে সাদা বলের সিরিজ থেকে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল। কোহলি যদি ২৮ অগস্ট দুবাইতে পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারতের প্লেয়িং ইলেভেনে জায়গা করে নেন, তা হলে এটি হবে কোহলির ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ।

সংযুক্ত আরব আমিরশাহিতে ২৭ অগস্ট থেকে শুরু হতে চলা এশিয়া কাপের আগে নিজের ফর্ম নিয়ে মুখ খুললেন ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। তিনি স্বীকার করে নিয়েছেন যে, ইংল্যান্ড সফরে ভালো পারফরম্যান্স করতে পারেননি। তার পরে টানা বিরতিতে থাকার সময়ে তিনি তাঁর শট নির্বাচন নিয়ে কাজ করেছেন। এবং তাতে অনেক উন্নতি করেছেন। জুলাইয়ে ইংল্যান্ড সফরে শেষ বারের মতো খেলার পর প্রায় এক মাসের জন্য ক্রিকেট থেকে বিরতি নেন কোহলি। এখন তিনি এশিয়া কাপে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতীয় দলে ফিরছেন।

১০০তম টি-টোয়েন্ট খেলবেন বিরাট কোহলি

ইংল্যান্ড সফরের পর ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবোয়ের বিপক্ষে সাদা বলের সিরিজ থেকে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল। ২০১৯ সালের নভেম্বর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি পাননি। পাশাপাশি কোহলি দীর্ঘ দিন ধরে খারাপ ফর্মের মধ্য দিয়ে যাচ্ছেন। কোহলি যদি ২৮ অগস্ট দুবাইতে পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারতের প্লেয়িং ইলেভেনে জায়গা করে নেন, তা হলে এটি হবে কোহলির ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ।

আরও পড়ুন: কোহলির সঙ্গে বাবর-ওয়ার্নার-উইলিয়ামসন-রুটের তুলনা আমাকে হতবাক করেছে-রবি শাস্ত্রী

প্রথম বার নীরবতা ভাঙলেন

কোহলি ২০১৪ সালে ইংল্যান্ড সফরে তাঁর খারাপ ফর্মের পর ফের দুরন্ত ছন্দে ঘুরে দাঁড়িয়েছিলেন। এবং আরও ভাল ব্যাটার হয়েছিলেন। তিনি স্বীকার করেন যে, ২০১৪ সালে ইংল্যান্ড সফরে, তিনি তাঁর সেরা ব্যাটিং করতে পারেননি। তিনি ভুল করছিলেন। 

স্টার স্পোর্টস-এর ‘গেম প্ল্যান’ শোতে কোহলি বলেন, ‘ইংল্যান্ডে ২০১৪ সালে যা হয়েছিল তা অন্য রকম ছিল। আমি মোটেও ভালো ব্যাটিং করছিলাম বলে মনে হয়নি। তবে সেই জায়গাটা কাটিয়ে উঠতে পেরেছিলাম। সুতরাং, আমাকে একটি জিনিসের জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছিল। এখন আমি আমার শট নির্বাচনে উন্নতি করেছি। এখন ব্যাটিংয়ে কোনও সমস্যা দেখছি না।’ 

ভারতের প্রাক্তন অধিনায়ক কোহলি দীর্ঘ দিন ধরে খারাপ ফর্মে থাকার পর, এই বিরতি পর্যায়ের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত কথা বলেছেন এবং বলেছেন যে, এটি খেলার পাশাপাশি জীবনের প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি উন্নত করেছে।

আরও পড়ুন: সকলকে টেক্কা দিয়ে ভারত-পাকিস্তানের মুখোমুখি হংকং, দেখে নিন পুরো সূচি

সমালোচকদের কটাক্ষ

বিরাট কোহলি তাঁর ফর্ম নিয়ে সমালোচকদের কটাক্ষ করে বলেছেন, ‘আমার কৌশলে সমস্যা থাকলে আন্তর্জাতিক কেরিয়ারে এত দূর যেতে পারত না। যখন পরিস্থিতি এবং প্রতিকূলতার মুখোমুখি হওয়ার এবং বিভিন্ন ধরণের বোলিং মোকাবিলা করার ক্ষমতা আপনার নেই, তখন আন্তর্জাতিক কেরিয়ারও এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়।’

খারাপ ফর্ম থেকে বেরিয়ে আসবেন বলে দাবি কোহলির

বিরাট কোহলি আরও বলেছেন, ‘যতদিন আমি ভালো করতে চাইব, জানি মাঝে উত্থান-পতন থাকবে এবং যখন আমি এই পর্ব থেকে বেরিয়ে আসবই। আমি জানি আমি কতটা ধারাবাহিক হতে পারি। আমার অভিজ্ঞতা, আমার কাছে গুরুত্বপূর্ণ।’

বন্ধ করুন