বাংলা নিউজ > ময়দান > সৌরভ, ধোনি নন, বিরাটই সেরা, কিউয়ি বধের পর ক্যাপ্টেন কোহলিকে দরাজ সার্টিফিকেট ইরফান পাঠানের
বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

সৌরভ, ধোনি নন, বিরাটই সেরা, কিউয়ি বধের পর ক্যাপ্টেন কোহলিকে দরাজ সার্টিফিকেট ইরফান পাঠানের

  • নিউজিল্যান্ডকে হারিয়ে কোহলির নেতৃত্বে ভারত ঘরের মাঠে নাগাড়ে ১১তম টেস্ট সিরিজ জেতে।

মুম্বইয়ে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে দুরমুশ করে দেশের মাটিতে ভারতীয় দল নাগাড়ে ১৪তম টেস্ট সিরিজ জিতেছে। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত আবারও আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষেও পৌঁছে গিয়েছে। এরপরেই কোনো রাখঢাক না করে সোজাসাপ্টা ক্যাপ্টেন কোহলিকে সেরার তকমা দিলেন ইরফান পাঠান।

পরিসংখ্যানের বিচারে কোহিলের থেকে অধিক টেস্ট ম্যাচ পূর্বে কোনো ভারতীয় অধিনায়ক জেতেননি। ঘরের মাঠে ৩১ টির মধ্যে ২৪টি টেস্টই জিতেছে কোহলির ভারত, পরাজয় মাত্র দুইটি। এর পাশপাশি অতীতে সকল ক্য়াপ্টেন অজিভূম থেকে খালি হাতে ফিরলেও কোহলির নেতৃত্বেই ক্যাঙ্গারুদের দেশে প্রথমবার টেস্ট সিরজ জেতে ফেরে ভারত। ইংল্যান্ডে সিরিজেও ২-১ এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। সুতরাং পরিসংখ্যান সম্পূর্ণভাবে কোহলির পক্ষে।

সেই পরিসংখ্যান দেখিয়েই নিজের প্রাক্তন দুই অধিনায়কের বদলে কোহলিকে সেরা বাছেন ইরফান। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এক পোস্টে তিনি লেখেন, ‘আমি আগেও বলেছি এবং আবারও বলছি, বিরাট কোহলিই ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক। ৫৯.০৯ শতাংশ ম্যাচ জিতে ও শীর্ষে রয়েছে। ওর পরে সেখানে দ্বিতীয় স্থানে থাকা অধিনায়কের জয়ের হার ৪৫ শতাংশ।’

পরিসংখ্যানের বিচারে অন্তত ইরফানের অন্যথা কেউ বলতে পারবে না। এরপর ক্যাপ্টেন কোহলি ও ভারতের পরবর্তী চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াভূমই কোহলি এবং টিম ইন্ডিয়ার বলতে গেলে শেষ বাঁধা। সেখানে এখনও অবধি সিরিজ জয় অধরা ভারতের। দক্ষিণ আফ্রিকাকে যদি কোহলিবাহিনী পরাস্ত করতে সক্ষম হয়, তাহলে ইরফানের এই দাবি নিঃসন্দেহে আরও জোরাল হবে।

বন্ধ করুন