বাংলা নিউজ > ময়দান > WTC Final: একাধিক রেকর্ডের মুখে দাঁড়িয়ে কোহলি, ব্র্যাডম্যানকে কি ছুঁতে পারবেন ভিকে?

WTC Final: একাধিক রেকর্ডের মুখে দাঁড়িয়ে কোহলি, ব্র্যাডম্যানকে কি ছুঁতে পারবেন ভিকে?

বিরাট কোহলি। ছবি- এপি (AP)

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নামছে ভারত। তবে এই ম্যাচে একাধিক রেকর্ডের মুখে দাঁড়িয়ে রয়েছেন বিরাট কোহলি।

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খালি হাতে ফিরতে হয়েছে ভারতকে। সেইবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারতে হয় টিম ইন্ডিয়াকে। ফের একবার ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। এবার রোহিত শর্মাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। গতবারের ভুল এবার আর করতে চাইবে না ভারতীয় দল।‌ অজিদের হারিয়ে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে মরিয়া রোহিত শর্মার দল। তবে এবারের ফাইনালে ভারতের অন্যতম ভরসাযোগ্য ক্রিকেটার বিরাট কোহলি। দীর্ঘ রানের খরা কাটিয়ে সমহিমায় ফিরে এসেছেন তিনি। টেস্ট, ওয়ানডে এবং টি টোয়েন্টি সব ফরম্যাটে আবার তাঁর ব্যাট থেকে শতরান আসতে শুরু করেছে। তিনি যে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিতে পারেন তা নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে। আগামীকাল থেকে শুরু হতে চলা এই ফাইনাল ম্যাচে কোহলির সামনে অনেকগুলি রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে।

কোহলি গত বছর এশিয়া কাপ টুর্নামেন্টে একটি অকল্পনীয় টি-টোয়েন্টি শতরান করে তাঁর আন্তর্জাতিক সেঞ্চুরির খরা কাটিয়ে ওঠেন। তারপর বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজে শতরান হাঁকান। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফিতে শতরানের ফলে টেস্টেও রানের মধ্যে ফিরে আসেন তিনি। সদ্য শেষ হওয়া ইন্ডিয়ান প্রিমিয়াম লিগেও সেঞ্চুরি করেছেন তিনি। এমন অবস্থায় বিপক্ষ দল হিসাবে বিরাটের প্রিয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছে ভারত। স্বাভাবিকভাবেই সমর্থক থেকে ভারতীয় দল তার থেকে অসাধারণ কিছু আশা করছে ফাইনাল ম্যাচে।

এই ম্যাচে বিরাটের সামনেও রয়েছে কিংবদন্তিদের ছুয়ে যাওয়ার হাতছানি। ক্রিকেটের সর্বকালীন সেরা প্লেয়ার ডন ব্র্যাডম্যান ও বর্তমান ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভেঙে দেওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছেন কিং কোহলি। ইংল্যান্ডের ওভালে যদি বিরাট সেঞ্চুরি করতে পারেন তাহলে টেস্ট কেরিয়ারে এটি কোহলির ২৯তম সেঞ্চুরি হবে। যা ব্র্যাডম্যানের করা সেঞ্চুরির সমান হবে। তবে বর্তমান ক্রিকেটারদের মধ্যে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ আগেই এই রেকর্ড ভেঙেছেন। তিনি এখন টেস্ট ক্রিকেটে ৩০টি সেঞ্চুরির মালিক।

অন্যদিকে ইংল্যান্ডের ক্রিকেটার জো রুট ২৯টি সেঞ্চুরি ইতিমধ্যেই করে ফেলেছেন। এর সঙ্গে সঙ্গেই প্রাক্তন ভারত অধিনায়ক যদি এই ম্যাচে ১৮৮ রান করতে পারেন তাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তৃতীয় রান সংগ্রহকারী হিসাবে উঠে আসবেন। বর্তমানে এই স্থানে রয়েছেন ভারতের প্রধান কোচ রাহুল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট ২৪টি ম্যাচে তিনি ৪৮.২৬ হারে ১৯৭৯ রান করেছেন। অন্যদিকে দ্রাবিড় ২১৬৬ রান করে তৃতীয় স্থানে আছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটার হিসাবে রান সংগ্রহকারী তালিকায় প্রথমে রয়েছেন সচিন তেন্ডুলকর। তারপরই রয়েছেন ভিভিএস লক্ষণ।‌

১৮৮ রান করতে পারলে রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভাঙার সঙ্গে সঙ্গে বীরেন্দ্র শেহওয়াগের করা টেস্ট কেরিয়ারে ৮৫৮৬ রানের রেকর্ড ছাড়িয়ে যেতে পারেন তিনি। ১০৮ ম্যাচে কোহলির সংগ্রহ ৮৪১৬ রান। শেহওয়াগের রানকে ঝাঁপিয়ে গেলে ভারতের হয়ে টেস্টে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন তিনি। কোহলির আগে রয়েছেন তেন্ডুলকর। যার রান ১৫৯২১। তারপরে দ্রাবিড় রান ১৩২৮৮। তৃতীয় স্থানে আছেন সুনীল গাভাসকর। এই কিংবদন্তির রান ১০১২২।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আপনি কি মানসিকভাবে শক্তিশালী? যেভাবে বুঝবেন ছেলেকে ঘুম পাড়াতে বাংলায় 'দোল দোল দুলুনি' গাইছেন বৎসল, শেষের লাইনে এটা কী বললেন BCCI-এর কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পরেও আম্বানিদের প্রি-ওয়েডিংয়ে ইশান ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল রঞ্জিতে না খেলে কেকেআর অ্যাকাডেমিতে গিয়েছিলেন আইয়ার, এতে খেপে লাল আগরকার শ্রীলঙ্কার বিরুদ্ধে T20I সিরিজের দল ঘোষণা বাংলাদেশের, প্রত্যাবর্তন জাকের আলির সন্দেহ পরমাণু অস্ত্র-যোগ ঘিরে! চিন থেকে পাকিস্তানগামী জাহাজ আটক মুম্বই বন্দরে সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.