বাংলা নিউজ > ময়দান > দু’বছরে নেই একটিও শতরান, তাও ‘ব্যর্থ’ কোহলির পরিসংখ্যান লজ্জায় ফেলবে তাবড় তাবড় ব্যাটারদের
বিরাট কোহলি (ছবি সৌজন্য এএনআই)
বিরাট কোহলি (ছবি সৌজন্য এএনআই)

দু’বছরে নেই একটিও শতরান, তাও ‘ব্যর্থ’ কোহলির পরিসংখ্যান লজ্জায় ফেলবে তাবড় তাবড় ব্যাটারদের

  • বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের ইডেন টেস্টে শেষ শতরান করেছিলেন বিরাট কোহলি।

ভারতীয় ক্রিকেটে নিউজিল্যান্ড সিরিজের মধ্যে দিয়েই শুরু হয়েছে রোহিত জমানার। কাজের চাপ কমাতে টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি। ভারতের ১৮ নম্বর জার্সিধারিকে ব্যাট হাতে বহুদিন ধরে স্বমহিমায় দেখা যায়নি। এবারস অধিনায়কত্বের বোঝা কিছুটা হালকা করে কোহলি পারবেন নিজের সেরা ফর্মে ফিরতে

সাম্প্রতিক সময়ে নিজের সেরা ফর্মে না থাকায় কোহলিকে না না সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। দুই সপ্তাহ যে কোহলির ব্যাট থেকে শতরান না এলেই হইচই রব উঠত, অবিশ্বাস্য লাগলেও সেই কোহলি আজ দুই বছর ধরে ১০০ করে গ্যালারির উদ্দেশ্যে ব্যাট উঁচু করেননি। গোলাপি বলের ইডেন টেস্টে ২৩ নভেম্বর ২০১৯ সালেই শেষবার বাংলাদেশের বিরুদ্ধে শতরান এসেছিল ‘কিং কোহলি’র ব্যাট থেকে। সাক্ষী থেকেছিল কানায় কানায় ভর্তি ইডেন। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭০তম শতরানের পর সেই সুযোগ আর আসেনি। শতরান করতে ব্যর্থ হওয়ায় কোহলির ফর্ম নিয়ে প্রশ্ন উঠলেও আদপেই কি এই দু’বছর কোহলি ব্যর্থ হয়েছেন?

সেই ইডেন টেস্টের পর সব ফর্ম্যাট মিলিয়ে কোহলি খেলে ফেলেছেন মোট ৫০টি ম্যাচ। ৫৯টি ইনিংসে তাঁর সংগ্রহ ১৯৮৯ রান, গড় ৪০.৫৯। এই সময়কালে তিনি মোট ২০টি অর্ধশতরান করেছেন, যার মধ্যে সর্বোচ্চ হল ৯৪ নট আউট। ৪০-র অধিক গড়, প্রায় তিন ম্যাচ অন্তর অর্ধশতরান, প্রায় দুই হাজার রান, বিগত দুই বছরে কোহলির এই রেকর্ড তাবড় ব্যাটাররা লুফে নেবেন। তাই তিনি ব্যর্থ, হ্যাঁ ব্যর্থই বটে। কারণ কোহলি তো আর পাঁচটা ব্যাটার নন, প্রতিদিন নজির গড়া যার কাছে জলভাত, তাঁর সামনে এই রেকর্ড সাধারণই বটে। কিন্তু দিনের শেষে এই রেকর্ডই ব্যাটার কোহলিকে নিয়ে সমালোচনার যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলে দেয়।

বন্ধ করুন