বাংলা নিউজ > ময়দান > ICC Test Rankings: শাকিবদের বিরুদ্ধে জঘন্য পারফরম্যান্স, ৬ বছর পর সবচেয়ে খারাপ টেস্ট র‌্যাঙ্কিং কোহলির

ICC Test Rankings: শাকিবদের বিরুদ্ধে জঘন্য পারফরম্যান্স, ৬ বছর পর সবচেয়ে খারাপ টেস্ট র‌্যাঙ্কিং কোহলির

বিরাট কোহলি।

ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি বাংলাদেশের বিপক্ষে খারাপ পারফরম্যান্স করার কারণে আইসিসি র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ নেমে গিয়েছেন। তিনি ১৪ নম্বরে নেমে এসেছেন। দ্বিতীয় টেস্টে কোহলি ঢাকায় দুই ইনিংসে ২৪ এবং ১ রান করেছিলেন। 

গত সপ্তাহে বাংলাদেশের বিপক্ষে ভারতের ২-০ ব্যবধানে জয়ের পর বুধবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টেস্ট র‌্যাঙ্কিংয়ের একটি নতুন তালিকা প্রকাশ করেছে। যে তালিকায় দেখা গিয়েছে, ভারতীয় ক্রিকেটাররা র‌্যাঙ্কিংয়ে বড় বড় লাফ দিয়ে উপরে উঠে এসেছেন।

মীরপুরে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের বিপক্ষে ভারত একটি নাটকীয় জয় পায়। জিততে হলে বাংলাদেশের দেওয়া ১৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে একটা সময়ে ভারত ৭৪ রানে ৭ উইকেট বসেছিল। সেখান থেকে রবিচন্দ্রন অশ্বিনের অপরাজিত ৪২ এবং শ্রেয়স আইয়ারের অপরাজিত ২৯ রানের হাত ধরে টিম ইন্ডিয়া ৩ উইকেটে জয় ছিনিয়ে নেয়। সেই সঙ্গে টেস্টে সিরিজে তারা বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে।

আরও পড়ুন: মীরপুরে ভারতকে জেতানোর পুরস্কার, ICC Test Rankings-এ বড় লাফ অশ্বিন, শ্রেয়সের

এই টেস্টের পর অশ্বিন তিনটি বিভাগেই - বোলিং, ব্যাটিং এবং অলরাউন্ডার বিভাগের র‍্যাঙ্কিংয়ে একটি বড় লাফ দিয়েছেন। অশ্বিন দ্বিতীয় টেস্টে ছয় উইকেট নিয়েছিলেন অশ্বিন। এই পারফরম্যান্সের সুবাদে বোলারদের র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে এসেছেন তিনি। তাঁর সতীর্থ জসপ্রীত বুমরাহের সঙ্গে একই স্থানে এখন তিনি অবস্থান করছেন। তিনি ৩৪৩ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে তাঁর দ্বিতীয় স্থান সুসংহত করেছেন। এই বিভাগে রবীন্দ্র জাদেজা (৩৬৯) শীর্ষে রয়েছেন।

এর পাশাপাশি অশ্বিন টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উপরে উঠে ৮৪তম স্থানে জায়গা করে নিয়েছেন। অশ্বিন বাংলাদেশের বিরুদ্ধে অলরাউন্ডার হিসেবে ফের নিজেকে প্রমাণ করেছেন।

ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি অবশ্য বাংলাদেশের বিপক্ষে খারাপ পারফরম্যান্সের কারণে আইসিসি র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ নেমে গিয়েছেন। তিনি ১৪ নম্বরে নেমে এসেছেন। দ্বিতীয় টেস্টে কোহলি ঢাকায় দুই ইনিংসে ২৪ এবং ১ রান করেছিলেন। টেস্ট র‌্যাঙ্কিংয়ে শেষ বার কোহলি এই স্থানে ছিলেন ২০১৬ সালের নভেম্বরে।

আরও পড়ুন: ICC Emerging Player-এর পুরুষদের বিভাগে আর্শদীপের নাম, মেয়েদের বিভাগে ভারতের দুই

শ্রেয়স আইয়ার ইতিমধ্যে তার ধারাবাহিক পারফরম্যান্সের জন্য পুরস্কৃত হয়েছেন (৮৭ এবং অপরাজিত ২৯) কারণ তিনি দশ ধাপ উপরে উঠে টেস্ট ব্যাটারদের তালিকায় ১৬ নম্বরে উঠে এসেছেন এবং ডানহাতি এই ব্যাটসম্যানের মোট ৬৬৬ রেটিং পয়েন্ট রয়েছে।

অভিজ্ঞ পেসার উমেশ যাদব অন্য ভারতীয় খেলোয়াড়, যিনি নতুন র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য ভাবে পাঁচ ধাপ উপরে উঠে এসেছেন। ৩৫ বছরের তারকা বোলারদের তালিকায় ৩৩ নম্বরে উঠে এসেছেন। এবং অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে তিনি তিন ধাপ উপরে উঠে ৪৮তম স্থানে উঠে এসেছেন। প্রসঙ্গত, বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মোট পাঁচ উইকেট নিয়েছিলেন উমেশ।

মুম্বইতে সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ জানুয়ারি টি-টোয়েন্টিতে ফের ২২ গজে ফিরবে টিম ইন্ডিয়া। দলটি পরবর্তী টেস্ট খেলবে ৯ ফেব্রুয়ারি, যখন অস্ট্রেলিয়া চার ম্যাচের সিরিজের জন্য ভারত সফরে আসবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ৫ মার্চের রাশিফল সিভিক-গ্রিন পুলিশ নিয়ে সিপি-র জবাবে হতবাক,'শাহজাহানদের' নিয়ে কড়া বার্তা কমিশনের সমর্থকদের টিফো লাগানোর জন্য কাঠগড়ায় মোহনবাগান,অভিযোগ উঠল ফেডারেশনের নিয়ম ভঙ্গের ট্রেন হবে না,জনগর্জনের আগে মাথায় বাজ! উত্তরবঙ্গ থেকে তৃণমূলের ভাড়ার রেল বাতিল সামনে গৌরী, মেয়ে সুহানার কোমর জড়িয়ে পার্টিতে নাচলেন শাহরুখ ন্যানির কাছে নয়, সর্বক্ষণ মেয়ে রাহাকে কোলে নিয়ে ঘুরলেন, কাছ ছাড়া করলেন না রণবীর রহস্যময়ীকে আদুরে চুমু, প্রেমে ইস্তেহার প্রসেনজিৎ-পুত্রের, বুম্বাদার হবু বউমা… ঝাড়খণ্ডে স্টেজ শো করতে এসে গণধর্ষণের শিকার ছত্তিশগড়ের যুবতী, গ্রেফতার ২ রামের কথা বলে ইস্তফা দিলেন ওই রাজ্য়ের কংগ্রেস নেতা, পথ দেখাচ্ছে বাংলা! মহাশিবরাত্রিতে কীভাবে নিবেদন করবেন শিবলিঙ্গে বেলপত্র, জেনে নিন তার সঠিক বিধি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.