বাংলা নিউজ > ময়দান > ICC Rankings: সিংহাসন ছিনিয়ে নেওয়ার লড়াইয়ে স্মিথের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন কোহলি
স্টিভ স্মিথ ও বিরাট কোহলি। ছবি- টুইটার।
স্টিভ স্মিথ ও বিরাট কোহলি। ছবি- টুইটার।

ICC Rankings: সিংহাসন ছিনিয়ে নেওয়ার লড়াইয়ে স্মিথের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন কোহলি

  • বোলারদের তালিয়ায় এগলেন অশ্বিন।

আইসিসির এক নম্বর ব্যাটসম্যানের সিংহাসন পুনরুদ্ধারের লক্ষ্যে স্টিভ স্মিথের সঙ্গে ব্যাবধান কমিয়ে আনলেন বিরাট কোহলি। টেস্ট ব়্যাঙ্কিংয়ে অজি তারকার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন ভারত অধিনায়ক।

অ্যাডিলেডে বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টে কোহলি ৭৪ রানের অনবদ্য ইনিংস খেলেন। সেখানে ব্যাট হাতে ব্যর্থ হন স্মিথ। ফলে মূল্যবান দু'টি রেটিং পেয়েন্ট যোগ হয় কোহলির খাতায়। স্মিথ থেকে যান একই জায়গায়।

আপাতত ৯০১ রেটিং পয়েন্ট নিয়ে স্টিভ স্মিথ ব্যাটসম্যানদের তালিকার এক নম্বরে রয়েছেন। ৮৮৮ পয়েন্ট নিয়ে কোহলি যথারীতি দু'নম্বরে অবস্থান করছেন। কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন ৮৭৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছেন।

ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ পিছিয়েছেন চেতেশ্বর পূজারা। তিনি ৭ থেকে পিছলে গিয়ে ৮ নম্বরে অবস্থান করছেন। ব্যাটসম্যানদের প্রথম দশে আর কোনও ভারতীয় নেই।

বোলারদের তালিকায় এক ধাপ উন্নতি করেছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি অ্যাডিলেডের দুই ইনিংস মিলিয়ে ৫টি উইকেট নেওয়ার সুবাদে ১০ নম্বর থেকে উঠে এসে ৯ নম্বরে জায়গা করে নিয়েছেন। জসপ্রীত বুমরাহ জেসন হোল্ডারের সঙ্গে যুগ্মভাবে দশম স্থানে রয়েছেন।

জোস হ্যাজেলউড বোলারদের তালিকায় বড়সড় লাফ দিয়েছেন। তিনি চার ধাপ উন্নতি করে পাঁচ নম্বরে চলে এসেছেন। আগের মতোই শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স।

টেস্ট অল-রাউন্ডারদের প্রথম পাঁচে ভারতের একমাত্র প্রতিনিধি রবীন্দ্র জাদেজা। তিনি রয়েছেন তিন নম্বরে।

বন্ধ করুন