বাংলা নিউজ > ময়দান > ধোনিকে পিছনে ফেলে ইংল্যান্ডের মাটিতে ভারত অধিনায়ক হিসেবে নজির গড়লেন বিরাট কোহলি
ওভালে বিরাট কোহলি (ছবি:এএনআই) (ANI)
ওভালে বিরাট কোহলি (ছবি:এএনআই) (ANI)

ধোনিকে পিছনে ফেলে ইংল্যান্ডের মাটিতে ভারত অধিনায়ক হিসেবে নজির গড়লেন বিরাট কোহলি

  • ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত অধিনায়ক হিসেবে সর্বাধিক অর্ধশতরান করলেন বিরাট কোহলি।

শুভব্রত মুখার্জি: দীর্ঘদিন ধরে ভারত অধিনায়ক বিরাটের ব্যাটে বড় রানের খরা চলছে। ২০১৯ সালের পর থেকে তার ব্যাট থেকে আসেনি আর কোন শতরান। ৭০ টি আন্তর্জাতিক শতরানেই দীর্ঘদিন আটকে রয়েছেন বিরাট। ৩০,৪০ রানের ইনিংস তার ব্যাট থেকে নিয়মিত এলেও তা কিছুতেই বড় রানে পরিবর্তন করতে পারছেন না তিনি। রুটদের বিরুদ্ধে চলতি সিরিজেও চিত্রটা একেবারে বদলে যায়নি। তবে এতসব 'না' পাওয়ার মধ্যেই চলতি চতুর্থ টেস্টে ওভালে প্রথম ইনিংসে রুটদের বিরুদ্ধে অর্ধশতরানের ইনিংস খেলে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত অধিনায়ক হিসেবে সর্বাধিক অর্ধশতরানের মালিক হলেন তিনি। এই অঙ্কে টপকে গেলেন মহেন্দ্র সিং ধোনিকে।

বৃহস্পতিবার ওভালে টসে জিতে রুটরা ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন। রাহুল,রোহিত শুরুটা ভাল করলেও। তারা পরপর আউট হন। তারপরেই প্যাভিলিয়নে ফিরে যান পূজারা। মাত্র ৩৯ রানে তিন উইকেট হারিয়ে তখন ভারত রীতিমতো চাপে। ভারত অধিনায়ক বিরাট প্রথমে জাদেজা এবং পরে রাহানেকে নিয়ে ইনিংসকে কিছুটা ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেওয়ার চেষ্টা করেন। ৯৬ বল খেলে ৫০ রানের একটি লড়াকু ইনিংস উপহার দেন বিরাট। ইনিংসে মোট আটটি চার মারেন বিরাট।

পরবর্তীতে রবিনসনের বলে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। আর এই অর্ধশতরান করার মধ্যে দিয়েই রুটদের মাটিতে ধোনিকে টপকালেন বিরাট। আসুন একনজরে দেখে নিন সেই পরিসংখ্যান।

∆ ইংল্যান্ডের মাটিতে ভারত অধিনায়ক হিসেবে অর্ধশতরান :-

১) বিরাট কোহলি :- ৭ টি অর্ধশতরান

২) মহেন্দ্র সিং ধোনি :- ৬টি অর্ধশতরান

∆ আন্তর্জাতিক ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত অধিনায়কদের অর্ধশতরান :-

১) বিরাট কোহলি:- ১০ টি

২) মহেন্দ্র সিং ধোনি :- ১০ টি

বন্ধ করুন