বাংলা নিউজ > ময়দান > ১ ক্যালেন্ডার বর্ষে ভারত অধিনায়ক হিসেবে সর্বাধিক শূন্য করার লজ্জার নজির বিরাটের
বিরাট কোহলি।
বিরাট কোহলি।

১ ক্যালেন্ডার বর্ষে ভারত অধিনায়ক হিসেবে সর্বাধিক শূন্য করার লজ্জার নজির বিরাটের

  • ২০১৯ সালের পরে দুই বছর কার্যত পেরিয়ে গেলেও তাঁর ব্যাটে নেই কোনও শতরান। সেই ধারা বজায় রেখেই কিছুটা বিতর্কিত ভাবে মুম্বইয়ে নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়ে তিনি গড়ে ফেললেন এক লজ্জার নজির।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে দাঁড়িয়ে ভারত তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার ভারতের টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি। তবে শেষ কয়েক বছর ধরে তাঁর ব্যাটে কার্যত দীর্ঘ রানের খরা চলছে। ২০১৯ সালের পরে দুই বছর কার্যত পেরিয়ে গেলেও তাঁর ব্যাটে নেই কোনও শতরান। সেই ধারা বজায় রেখেই কিছুটা বিতর্কিত ভাবে মুম্বইয়ে নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়ে তিনি গড়ে ফেললেন এক লজ্জার নজির। ভারত অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক শূন্য করার লজ্জার নজির স্পর্শ করলেন তিনি।

টি-২০ বিশ্বকাপ শেষ হওয়ার পরে দেশের মাটিতে কিউয়িদের বিরুদ্ধে টি-২০ সিরিজ এবং কানপুরের মাটিতে প্রথম টেস্টে খেলেননি বিরাট। টানা আন্তর্জাতিক ক্রিকেট খেলার ধকল থেকে বিশ্রাম নিতেই এই সিদ্ধান্ত নেন তিনি। মুম্বইয়ে দ্বিতীয় টেস্টে দলে অধিনায়ক হিসেবে প্রত্যাবর্তন হয়েছে তাঁর। এ দিন প্রথমে ব্যাট করতে নেমে ভারত দিনের শেষে স্কোরবোর্ডে ৪ উইকেটের বিনিময়ে ২২১ রান তুলতে সমর্থ হয়েছে। ক্রিজে ১২০ রান করে অপরাজিত রয়েছেন ময়াঙ্ক আগরওয়াল। তাঁকে যোগ্য সঙ্গত দিচ্ছেন ঋদ্ধিমান সাহা। তিনি অপরাজিত রয়েছেন ২৫ রানে। এ ছাড়া শুভমন গিল করেছেন ৪৪ রান। এদিন বিরাট ৪ বল খেলে ০ রান করে প্যাভিলিয়নে ফেরেন। তাঁকে প্যাভিলিয়নে ফেরান আজাজ প্যাটেল। যদিও বিরাটের এই এলবিডব্লিউ আউট নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে।

রিপ্লেতে দেখে মনে হয়েছে বল তাঁর প্যাডে লাগার আগে তাঁর ব্যাটে লাগে। যদিও তাঁকে আউট ঘোষণা করা হয়। আর এর মধ্যে দিয়েই ভারতীয় দলের অধিনায়ক হিসেবে এক লজ্জার নজির স্পর্শ করে ফেললেন তিনি। এক ক্যালেন্ডার বর্ষে টেস্টে ভারত অধিনায়ক হিসেবে সর্বাধিক শূন্য করে স্পর্শ করলেন ধোনি, বেদি, কপিলদের। আসুন এক নজরে দেখে নিন সেই লজ্জার নজিরের পরিসংখ্যান :

১) ৪-বিষেণ সিং বেদি, ১৯৭৬

২) ৪- কপিল দেব, ১৯৮৩

৩) ৪- মহেন্দ্র সিং ধোনি, ২০১১

৪) ৪*- বিরাট কোহলি, ২০২১

বন্ধ করুন