বাংলা নিউজ > ময়দান > সচিনের রেকর্ড ভাঙবেন বলেই T20 অধিনায়কত্ব ছেড়েছেন কোহলি, দাবি প্রাক্তন অজি তারকার
বিরাট কোহলি ও সচিন তেন্ডুলকর। ছবি- পিটিআই।
বিরাট কোহলি ও সচিন তেন্ডুলকর। ছবি- পিটিআই।

সচিনের রেকর্ড ভাঙবেন বলেই T20 অধিনায়কত্ব ছেড়েছেন কোহলি, দাবি প্রাক্তন অজি তারকার

  • মাত্র দিন কয়েকের ব্যবধানেই ভারতীয় টি-টোয়েন্টি দলের পাশপাশি আরসিবিরও অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করেছেন কোহলি।

মাত্র দিন কয়েকের ব্যবধানেই ভারতীয় টি-টোয়েন্টি দলের পাশপাশি আইপিএল ফ্রাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্বও ছাড়ার কথা ঘোষণা করেছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের এহেন সিদ্ধান্তে একাধিক বিশেষজ্ঞ নিজের মতামত জানিয়েছেন। এবার সেই তালিকায় সামিল হয়ে ব্র্যাড হগের দাবি কোহলি সচিনের আন্তর্জাতিক রেকর্ড ভাঙার লক্ষ্যেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন।

কোহলির অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে গিয়েছে গোটা ক্রিকেটবিশ্বে। নিজের ‘ওয়ার্কলোড ম্যানেজ’ করার জন্যই কোহলি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানালেও হগের দাবি কোহলির নজরে সচিনের আন্তর্জাতিক শতরানের রেকর্ড। নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, ‘ও আন্তর্জাতিক টি-টোয়েন্টির পাশপাশি আরসিবির অধিনায়কত্বও করবে না বলে জানিয়েছে। এর পিছনে আসল কারণ হল ও ক্রিকেটের বড় ফর্ম্যাটগুলোয় বেশি করে মনোনিবেশ করতে চায়। ভারতের হয়ে ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব করার পাশপাশি, ওর নজরে সচিনের শতরানের রেকর্ড। ও সচিনের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ভাঙতে চায়।’

নিজের মতামতের আরও বিস্তারিত ব্যাখা করে হগ জানান ওয়ান ডেতে কোহলির রেকর্ড ভাল হলেও মহান ক্রিকেটার হিসাবে স্মরণীয় হয়ে থাকতে টেস্টে সাফল্যই ‘কিং কোহলির’ আসল লক্ষ্য। ‘ওয়ান ডেতে ৪৩টি শতরানের সুবাদে ও সচিনের কাছাকাছিই আছে। তবে টেস্ট ক্রিকেটে ওর সেঞ্চুরি সংখ্যা মাত্র ২৭। সচিন ২০০ ম্যাচে ৫১টি সেঞ্চুরি করেছেন। আমার মতে কোহলি টেস্ট ক্রিকেটে অধিক প্রাধান্য দিয়ে সচিনের ৫০টি সেঞ্চুরির টেস্ট রেকর্ড ছুঁতে চায়। ও সর্বকালের সেরাদের মধ্যে নিজেকে সামিল করতে চায় বলেই এই সিদ্ধান্ত (অধিনায়কত্ব ছাড়ার)।’ দাবি প্রাক্তন অজি তারকার।

বন্ধ করুন