বাংলা নিউজ > ময়দান > টেস্ট থেকে বাদ পড়ার মুখে বিরাট, বাঁচিয়েছিলেন ধোনি, কীভাবে? ফাঁস করলেন মঞ্জরেকর
বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি। (ফাইল ছবি, সৌজন্য টুইটার)

টেস্ট থেকে বাদ পড়ার মুখে বিরাট, বাঁচিয়েছিলেন ধোনি, কীভাবে? ফাঁস করলেন মঞ্জরেকর

  • টেস্টে বিরাটের উত্থানের নেপথ্যে ধোনি।

শুভব্রত মুখার্জি

এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। টেস্ট হোক বা একদিনের ক্রিকেট - সবধরনের ফরম্যাটে ব্যাট হাতে তাঁর শাসন চলতে থাকে। ইতিমধ্যেই একাধিক নজির ব্যাট হাতে গড়ে ফেলেছেন বিরাট কোহলি। এখনও আরো চার-পাঁচ বছর হেসেখেলে ক্রিকেট খেলাটা চালিয়ে যেতে পারেন তিনি। ফিটনেসের দিক থেকে যথেষ্ট ভালো জায়গায় আছেন তিনি। ২২ গজে দৌড় হোক কিংবা ফিল্ডিং - সবক্ষেত্রেই তার ক্ষিপ্রতা লক্ষনীয়।

সেই বিরাট কোহলিই নাকি তাঁর প্রথম টেস্ট শতরান করার আগে বাদ পড়ে যেতে পারতেন ভারতীয় জাতীয় ক্রিকেট দল থেকে ! হ্যাঁ, তাঁকে নাকি শেষ মুহূর্তে বাঁচিয়ে দিয়েছিলেন তৎকালীন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এমন নেপথ্য কাহিনী জনসমক্ষে ফাঁস করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর।

২০১১ সালের অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ শুরুর আগেই নাকি দল থেকে বাদ পড়ার জায়গায় চলে গিয়েছিলেন কোহলি। ২০১১ সালে টেস্টে অভিষেকের পরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচে মাত্র ৭৬ রান করেছিলেন তিনি। সেই সময় একদম ধারাবাহিকতা দেখাতে পারেননি তিনি। ২০১১ সালে কোহলিকে ধোনি টেস্টের প্রথম একাদশে জায়গা করে দিলেও সিডনি এবং মেলবোর্নের চার ইনিংসে ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ হন তিনি। করেন যথাক্রমে ১১, ০, ২৩ এবং ৯ রান। পার্থ টেস্টে ব্যাট হাতে দুরন্ত খেলে তিনি করেন ৪৪ এবং ৭৫ রান। এরপর মেলবোর্নে ফাইনাল টেস্টে পান তাঁর টেস্ট কেরিয়ারের প্রথম শতরান। সিরিজটি অবশ্য ভারত বাজেভাবে ০-৪ ফলে অজিদের কাছে হারে।

এই বিষয়ে বলতে গিয়ে ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজের সরকারি সম্প্রচারকারীদের মঞ্জরেকর বলেন, 'বিরাট কোহলি হল বিরাট কোহলিই। ও সবসময় রান করার কোনও না কোনও উপায় খুঁজে বের করে। ভারত সেই সময় অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মাটিতে পরপর দুটি সিরিজে ৪-০ ফলে হেরেছিল। ২০১১ সালে সেই সময় আমার যতদূর মনে পড়ে ওই সিরিজে একমাত্র শতরানকারী ছিল বিরাট। সেই সময় ও একজন নবাগত ক্রিকেটার ছিল। সিডনি টেস্টের পরেই ও দল থেকে প্রায় বাদ পড়ে গিয়েছিল। পার্থ টেস্টে ওর খেলার জন্য ধোনি ওকে সমর্থন জানিয়েছিল। পার্থেও ৭০ রানের একটা অনবদ্য ইনিংস খেলেছিল এবং তারপরও টেস্ট ক্রিকেটে ওর প্রথম শতরানটি তুলে নেয়।'

বন্ধ করুন