বাংলা নিউজ > ময়দান > অধিনায়ক হিসেবে ওডিআই-এ কোহলির পরিসংখ্যান জানলে চোখ কপালে উঠবে
বিরাট কোহলি। ছবি: এএনআই
বিরাট কোহলি। ছবি: এএনআই

অধিনায়ক হিসেবে ওডিআই-এ কোহলির পরিসংখ্যান জানলে চোখ কপালে উঠবে

  • আগামী বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ থেকেই ৫০ ওভারের ক্রিকেটে রোহিত-যুগ শুরু হতে চলেছে। তার ফলে এবার থেকে সাদা বলের সব ধরনের ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটেও ভারতের নেতৃত্ব দিতে শুরু করেছেন।

বিরাট কোহলির পরিবর্তে ওডিআই-এ অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। তবে অধিনায়ক হিসেবে কোহলির একদিনের ক্রিকেটে যে পরিসংখ্যান, সেটা জানলে চোখ কপালে উঠবে। ৯৫টি ওডিআই বিরাটের অধিনায়কত্বে খেলেছে ভারত। জিতেছে ৬৫টি ম্যাচ। আর ২৭টি ম্যাচ হেরেছে। রান করেছেন ৫,৪৪৯ রান। তাঁর গড় ৭২.৬৫।

বিরাট কোহলিই একমাত্র অধিনায়ক, একদিনের ক্রিকেটে যাঁর ৭০ শতাংশের বেশি গড় রয়েছে। এবং ভারতীয় অধিনায়কদের মধ্যে কোহলিরই একমাত্র ৭০ শতাংশ জয়ের রেকর্ড রয়েছে। তবে কোহলি আর ভারতের অধিনায়ক 

জল্পনা আগে থেকেই চলছিল। শেষপর্যন্ত সিলমোহরও পড়ে গেল। একদিনের ক্রিকেটেও ভারতের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা। যিনি দিন কয়েক আগেই বিরাট কোহলির হাত থেকে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব নিয়েছেন। তার ফলে এ বার থেকে শুধুমাত্র টেস্টেই নেতৃত্ব দেবেন বিরাট।

আগামী বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ থেকেই ৫০ ওভারের ক্রিকেটে রোহিত-যুগ শুরু হতে চলেছে। তার ফলে এবার থেকে সাদা বলের সব ধরনের ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটেও ভারতের নেতৃত্ব দিতে শুরু করেছেন।

প্রসঙ্গত, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোহলি ঘোষণা করেছিলেন যে, তিনি এই সংক্ষিপ্ত ওভারের ফর্ম্যাট থেকে বিশ্বকাপের পর তিনি অবসর নেবেন। সেই মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি অবসর নিয়ে নেন। এ বার তিনি আর ওডিআই ক্রিকেটেও নেতৃত্ব দেবেন না।

কোহলির নেতৃত্বে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে ভারত। তবে বিরাটের নেতৃত্বে কোনও বড় টুর্নামেন্ট জেতেনি টিম ইন্ডিয়া। ২০১৯ সালের বিশ্বকাপে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে কার্যত বশ্যতা স্বীকার করতে হয়েছিল। যা বিরাটের একদিনের অধিনায়কত্ব যাওয়ার পিছনে বড় কারণ।

বন্ধ করুন