বাড়ি > ময়দান > সবথেকে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকায় একমাত্র ক্রিকেটার বিরাট কোহলি
বিরাট কোহলি। ছবি- এএফপি।
বিরাট কোহলি। ছবি- এএফপি।

সবথেকে বেশি আয় করা খেলোয়াড়দের তালিকায় একমাত্র ক্রিকেটার বিরাট কোহলি

  • ফোর্বসের ১০০ জনের তালিকায় বিরাট একমাত্র ভারতীয় প্রতিনিধি।

বছরের সর্বোচ্চ উপার্জনকারী ক্রীড়াবিদদের ১০০ জনের তালিকায় নিজের জায়গা ধরে রাখলেন বিরাট কোহলি। বরং বলা ভালো যে, তালিকায় নিজের অবস্থান আরও মজবুত করলেন ভারত অধিনায়ক। উল্লেখযোগ্য বিষয় হল, গতবছরের মতো এবারও তালিকায় একমাত্র ক্রিকেটার হলেন কোহলি।

সর্বোচ্চ আয়ের নিরিখে ফোর্বসের বর্ষসেরা ক্রীড়াব্যক্তিত্বদের তালিকায় কোহলি রয়েছেন ৬৬ নম্বরে। গত এক বছরে তিনি ২৬ মিলিয়ন মার্কিন ডলার উপার্জন করেছেন, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৯৭ কোটি টাকা। বিরাট ২৪ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন বাণিজ্যিক চুক্তি থেকে। ২ মিলিয়ন ডলার আয় করেছেন ক্রিকেট খেলে।

গতবছর বিরাট ছিলেন তালিকার ১০০তম স্থানে। অর্থাৎ, এবছর তালিকায় ৩৪ ধাপ উঠে এসেছেন ভারত অধিনায়ক। তালিকায় এবারও তিনি একমাত্র ভারতীয়।

ফোর্বস ২০১৯-এর ১ জুন থেকে ২০২০-র ১ জুন পর্যন্ত সময়সীমায় ক্রীড়াবিদদের মোট আয়ের হিসাব করে এই তালিকা প্রকাশ করে। আয়ের মধ্যে ধরা হয়েছে পুরস্কার মূল্য, চুক্তির বোনাস, বিজ্ঞাপনী বিনিয়োগ, বিভিন্ন স্বত্ব ও উপস্থিতির জন্য প্রাপ্ত অর্থ।

এবছর বার্ষিক উপার্জনের নিরিখে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসিকে পিছনে ফেলে এক নম্বরে উঠে আসেন টেনিস তারকা রজার ফেডেরার। গত ১২ মাসে ফেডেরার উপার্জন করেছেন ১০৬.৩ মিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে ১০০ মিলিয়ন মার্কিন ডলার এসেছে বাণিজ্যিক চুক্তি থেকে। গত ১২ মাসে রোনাল্ডো উপার্জন করেছেন ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। মেসির পকেট ঢুকেছে ১০৪ মিলিয়ন মার্কিন ডলার।

বন্ধ করুন