বাংলা নিউজ > ময়দান > বিজ্ঞাপন থেকেই এসেছে ২৪০ কোটি, ধনী ক্রীড়াবিদদের তালিকায় কত নম্বরে আছেন কোহলি?
বিরাট কোহলি। ছবি- এএফপি। (AFP)

বিজ্ঞাপন থেকেই এসেছে ২৪০ কোটি, ধনী ক্রীড়াবিদদের তালিকায় কত নম্বরে আছেন কোহলি?

  • ১০০ জনের এই তালিকায় বিরাট কোহলিই একমাত্র ক্রিকেটার।

সম্প্রতি ফোর্বস প্রতি বছরের ন্যায় এ বছরও বার্ষিক আয়ের বিচারে সবচেয়ে ধনী ক্রীড়বিদদের তালিকা প্রকাশ করেছেন। তাদের প্রকাশ করা ১০০ জনের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন আর্জেন্তাইন কিংবদন্তি লিওনেল মেসি। এই ১০০ জনের তালিকায় সামিল রয়েছেন বিরাট কোহলিও।

লিওনেল মেসি গত বছরে ১৩০ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ১০০৭ কোটি টাকা আয় করে এক নম্বরে রয়েছেন। খানিকটা পিছনে তিনে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও চারে মেসির ক্লাবসতীর্থ নেইমার। এই তালিকায় ৬১ নম্বরে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। গোটা তালিকায় একমাত্র ভারতীয় এবং একমাত্র ক্রিকেটার হিসাবে নিজের জায়গা দখল করেছেন কোহলি। কোহলির বার্ষিক আয় ৩৩.৯ মিলিয়ন ডলার, যা ভারতীয় মুদ্রায় গিয়ে দাঁড়ায় ২৬২ কোটি। ফোবর্সের বিচার করা এই তালিকা খেলোয়াড় পারিশ্রমিক বিজ্ঞাপন থেকে প্রাপ্ত অর্থ এবং আরও নানাভাবে তারা যে অর্থ পান, সব মিলিয়ে করা। 

কোহলি হালে ব্যাট হাতে একদমই ফর্মে নেই। বহুদিন ধরেই তিলে তিলে কমছে তাঁর দাপট। তবে তাতে যে তাঁর জনপ্রিয়তা বা ব্র্যান্ড ভ্যালুতে এতটুকুও ভাটা পড়েনি, তা তাঁর বার্ষিক আয়ই প্রমাণ করে দেয়। তিনি স্রেফ বিজ্ঞাপন করেই বছরে ২৪০ কোটি টাকা উপার্জন করেছেন। বাকিটা তাঁর বেতন এবং বিভিন্ন পুরস্কার থেকে প্রাপ্ত অর্থ। এই পরিসংখ্যানই প্রমাণ করে দেয় ব্যাট হাতে কোহলির দাপট কমলেও, ব্র্যান্ড কোহলির দাপট কিন্তু এখনও অক্ষুণ্ণ।

বন্ধ করুন