বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: স্মিথকে সরিয়ে সিংহাসন ফিরে পেলেন উইলিয়ামসন, নিজের জায়গা ধরে রাখলেন কোহলি
বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি: টুইটার)
বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি: টুইটার)

ICC Ranking: স্মিথকে সরিয়ে সিংহাসন ফিরে পেলেন উইলিয়ামসন, নিজের জায়গা ধরে রাখলেন কোহলি

  • মুকুট খোয়ালেন রবীন্দ্র জাদেজা, প্রথম দশে ঢুকতে পারলেন না বাবর আজম।

সাউদাম্পটনে ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দুই ইনিংসে যথাক্রমে ৪৯ ও অপরাজিত ৫২ রানের ইনিংস খেলে নিউজিল্যান্ডকে চ্যাম্পিয়ন করেন কেন উইলিয়ামসন। ফলে ইতিহাসের প্রথম ক্যাপ্টেন হিসেবে টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি। যদিও ব্যাট হাতে ব্যক্তিগত এই সাফল্যের স্বীকৃতি মেলে আইসিসি ব়্যাঙ্কিংয়ে।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদ্য প্রকাশিত টেস্ট ব়্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানের মুকুট পুনরুদ্ধার করেন উইলিয়ামসন। তিনি সিংহাসন ছিনিয়ে নেন স্টিভ স্মিথের কাছ থেকে। ক'দিন আগেই উইলিয়ামসনকে সরিয়ে বিশ্বের এক নম্ব টেস্ট ব্যাটসম্যানে পরিণত হয়েছিলেন স্মিথ। আপাতত অজি তারকা পিছিয়ে গেলেন দুই নম্বরে।

মার্নাস ল্যাবুশান ব্যাটসম্যানদের তালিকার তিন নম্বর জায়গা ধরে রেখেছেন। বিরাট কোহলিও আগের মতোই চার নম্বরে রয়েছেন। পাঁচ ও ছয় নম্বরে যথাক্রমে জো রুট ও রোহিত শর্মা নিজেদের জায়গা ধরে রেখেছেন। ঋষভ পন্ত পিছিয়ে গিয়েছেন সাত নম্বরে। এতদিন রোহিতের সঙ্গে যুগ্মভাবে ষষ্ঠ স্থানে অবস্থান করছিলেন পন্ত।

ডেভিড ওয়ার্নার ও কুইন্টন ডি'কক এক ধাপ করে উঠে এসে যথাক্রমে আট ও নয় নম্বরে অবস্থান করছেন। দু'ধাপ পিছিয়ে দশ নম্বরে চলে এসেছেন হেনরি নিকোলস। বাবর আজম প্রথম দশে ঢুকতে পারেননি। তিনি রয়েছেন এগার নম্বরেই।

ভারতের অজিঙ্কা রাহানে উঠে এসেছেন ১৩ নম্বরে। চেতেশ্বর পূজারা পিছিয়ে গিয়েছেন ১৬ নম্বরে।

বোলারদের তালিকার প্রথম তিনে আগের মতোই প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন ও টিম সাউদি অবস্থান করছেন। বোলারদের প্রথম দশে আর কোনও ভারতীয় নেই। টিম ইন্ডিয়ার চার তারকা ইশান্ত, জাদেজা, শামি ও বুমরাহ রয়েছেন যথাক্রমে ১৬, ১৭, ১৮ ও ১৯ নম্বরে। ইশান্ত ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন। শামি নিজের জায়গা ধরে রেখেছেন। পিছিয়ে গিয়েছেন জাদেজা ও বুমরাহ।

অন্যদিকে, জাদেজা ক'দিন আগেই জেসন হোল্ডারকে সরিয়ে টেস্টের এক নম্বর অল-রাউন্ডারে পরিণত হয়েছিলেন। তবে খুব বেশিদিন সিংহাসন ধরে রাখতে পারলেন না তিনি। সদ্য প্রকাশিত তালিকায় জাদেজা পিছিয়ে গেলেন তৃতীয় স্থানে। শীর্ষে ফিরলেন হোল্ডার। দুই নম্বরে উঠে আসেন বেন স্টোকস। চারে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

বন্ধ করুন