বাংলা নিউজ > ময়দান > বিরাট কোহলির বাৎসরিক বেতন নাকি পাকিস্তানের গোটা দলের বাৎসরিক বেতনের সমান!
বিরাট কোহলি
বিরাট কোহলি

বিরাট কোহলির বাৎসরিক বেতন নাকি পাকিস্তানের গোটা দলের বাৎসরিক বেতনের সমান!

অর্থের বিচারে ভারতীয় ক্রিকেটের থেকে কতটা পিছিয়ে রয়েছে পাকিস্তান ক্রিকেট? পুরো পাকিস্তান দলের জন্য PCB বছরে যত টাকা খরচ করে, BCCI নাকি বিরাটকে বছরে সেই অর্থ বেতনে দেয়!

একা বিরাট কোহলি নাকি গোটা পাকিস্তান দলের সমান! বিশ্বাস না হলেও এটাই সত্যি। বেতনের বিচারে বিরাট কোহলি ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে বাৎসরিক যতো টাকা পান, তাঁর সমান অর্থ পায় পাকিস্তানের গোটা দল!

ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)  ইতিমধ্যেই টিম ইন্ডিয়ার ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছে। যেই তালিকার প্রথম গ্রেডেই রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও জসপ্রীত বুমরাহ। আপনাদের জানিয়ে রাখি এই গ্রেডের ক্রিকেটাররা ভারতীয় মুদ্রায় বাৎসরিক ৭ কোটি টাকা বেতন পান। 

বিশ্বের সকল ক্রিকেটারদের মধ্যে অর্থ উপার্জনের বিচারে সকলকে পিছনে ফেলেচেন বিরাট কোহলি। অন্য সকল ক্রিকেটারদের তুলনায় সব থেকে বেশি আয় তাঁরই। তবে বিজ্ঞাপনের অর্থ বাদ দিলে BCCI এর থেকে বছরে যে অর্থ বিরাট পান তা গোটা পাকিস্তান দলের সমান। 

পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)  নিজের ক্রিকেটারদের তিনটি ভাগে ভাগ করেছে। তাদের ‘এ’, ‘বি’ ও ‘সি’ গ্রেডে রাখা হয়েছে। ‘এ’ গ্রেডের ক্রিকেটাররা বছরে ভারতীয় মূল্যে ৫.২ লক্ষ টাকা পান। এই তালিকায় রয়েছেন বাবর আজম, শাহীন শাহ আফ্রিদি ও আজহার আলি। পাকিস্তানের ‘বি’ গ্রেডের ক্রিকেটাররা পান ভারতীয় অর্থের বিচারে ৩.৫৪ লক্ষ টাকা। এবং সেই দেশের ‘সি’ গ্রেডের তালিকাভুক্ত ক্রিকেটাররা পান ভারতীয় টাকার ২.৬ লক্ষ টাকা। যদি হিসাব কষা হয় তাহলে দেখা যাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের সমস্ত ক্রিকেটারদের জন্য বছরে ৭.৪ কোটি টাকা খরচ করে। যা রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহ ও বিরাট কোহলির এক এক জনের বাৎসরিক বেতনের সমান। এমন অবস্থায় অর্থের বিচারে বর্তমানে ভারতীয় ক্রিকেটের থেকে অনেকেটাই পিছিয়ে রয়েছে পাকিস্তান ক্রিকেট। 

নিজেদের ক্রিকেটারদের বিসিসিআই চারটি ভাগে ভাগ করেছে। ‘এ+’ ‘এ’, ‘বি’ ও ‘সি’। দেখেনিন ভারতের কোন গ্রেডের ক্রিকেটার বছরে কত টাকা পান।

‘এ+’ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাবেন সাত কোটি টাকা- রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহ ও বিরাট কোহলি

‘এ’ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাবেন পাঁচ কোটি টাকা – আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, কেএল রাহুল, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডেয়া

‘বি’ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাবেন তিন কোটি টাকা – ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দুল ঠাকুর, ময়ঙ্ক আগারওয়াল

‘সি’ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাবেন এক কোটি টাকা – কুলদীপ যাদব, নবদীপ সোনি, দীপক চাহার, শুভমন গিল, হনুমা বিহারী, অক্ষর প্যাটেল, শ্রেয়স আয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ সিরাজ।

বন্ধ করুন