বাংলা নিউজ > ময়দান > বিরাট পতন, রেকর্ড টানা তিন বছর ICC-র বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক এবার দলেই নেই
বিরাট কোহলি।
বিরাট কোহলি।

বিরাট পতন, রেকর্ড টানা তিন বছর ICC-র বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক এবার দলেই নেই

  • ২০২১ সালের সেরা টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন উইলিয়ামসন।

সম্প্রতি ২০২১ সালের বর্ষসেরা টেস্ট, ওয়ান ডে এবং টি-টোয়েন্টি দলের ঘোষণা করা হয়েছে আইসিসির তরফে। ইতিহাসে প্রথমবার ওয়ান ডে দলে কোনো ভারতীয় ক্রিকেটার না থাকলেও টেস্ট দলে কিন্তু তিনজন ভারতীয় ক্রিকেটার সুযোগ পেয়েছেন। তবে এক্ষেত্রেও ঘটেছে বিরাট পতন।

এর আগে নাগাড়ে তিন বছর আইসিসির সেরা টেস্ট দলের অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকে মনোনীত করা হয়েছিল। তবে এবার কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব তো দূর, ১১ জনের দলে সুযোগ অব্দি পাননি। তাঁর বদলে ২০২১ সালের সেরা টেস্ট দলের অধিনায়ক হয়েছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। এর ফলে আইসিসির টেস্ট দলে ক্যাপ্টেন কোহলির দাপটের অবসান ঘটল।

একাধিকবার সেরা টেস্ট দলে সুযোগ পাওয়াটাই বড় ব্যাপার। সেখানে কোহলি শুধু সুযোগ পাওয়া নয়, নাগাড়ে তিনবার তার অধিনায়ক হয়েছেন। ভারতীয় দলের সফলতম অধিনায়ক এ বিষয়েও প্রথম। কোহলি ছাড়া অন্য কোনো ক্রিকেটার নাগাড়ে এতবার সেরা টেস্ট দলের অধিনায়ক। অবশ্য প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, অ্যালেস্টার কুক, রিকি পন্টিংরা পরপর দুই বছর অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন বটে। দুঃখের বিষয় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হারের পর কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায়, এই দৃশ্য আর দেখার সম্ভাবনা নেই।

বন্ধ করুন