বাংলা নিউজ > ময়দান > বাবরের কাছে র‌্যাঙ্কিং হারানোর পরদিনই বিশ্বে প্রমাণিত বিরাটের শ্রেষ্ঠত্ব!
বিরাট কোহলি। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স))
বিরাট কোহলি। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স))

বাবরের কাছে র‌্যাঙ্কিং হারানোর পরদিনই বিশ্বে প্রমাণিত বিরাটের শ্রেষ্ঠত্ব!

বছরের শুরুতেই আইসিসির বিচারে গত দশকের সেরা পুরুষ ক্রিকেটার ও সেরা পুরুষ ওয়ান ডে ক্রিকেটারের শিরোপা আগেই জিতে নিয়েছেন বিরাট কোহলি।

মাত্র একদিন আগে বাবর আজমের কাছে খুইয়েছেন আইসিসির ওয়ান ডে তালিকায় এক নম্বর স্থান। তবে উইজডেনের বিচারে সেরা তিনিই। ওয়ান ডে ক্রিকেটে গত দশকের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। 

গত দশকে যদি কোন ক্রিকেটার নিজের একাধিপত্য প্রতিষ্ঠিত করতে সক্ষম হন, তাহলে তা বিরাট কোহলিই। তরুণ ক্রিকেটার হিসেবে শুরু করে দশকের গোড়ার দিকেই কোহলি জিতে নেন ২০১১ সালের বিশ্বকাপ। তার দু'বছর পর আসে চ্যাম্পিয়ন্স ট্রফিও। ওয়ান ডে ক্রিকেটে ৬০- র অধিক গড় ও ৪২টি শতরান-সহ ভারতীয় অধিনায়কের ঝুলিতে রয়েছে ১১ হাজারেরও অধিক রান। আইসিসির বিচারে গত দশকের সেরা পুরুষ ক্রিকেটার ও সেরা পুরুষ ওয়ান ডে ক্রিকেটারের শিরোপা জিতে নিয়েছেন বছরের শুরুতেই। এবার তাঁর মুকুটে যুক্ত হল আরও একটি পালক।

দশকসেরা নির্বাচিত হওয়ার পর বিরাট বলেন, ‘দলকে জেতানোই আমার একমাত্র লক্ষ্য। প্রতি ম্যাচে আমি সেই উদ্দেশ্য নিয়েই মাঠে নামি। পরিসংখ্যান শুধু একটা সংখ্যা মাত্র। দলের হয়ে মাঠে ভাল খেলার ফলে পরিসংখ্যানের উন্নতি হয়।’

বিরাট বাদে ইংল্যান্ড তারকা বেন স্টোকস ২০২০ সালের ‘লিডিং’ ক্রিকেটার নির্বাচিত হন। ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার জেসন হোল্ডার, পাকিস্তানের উইকেটরক্ষক মহম্মদ রিজওয়ান, ইংল্যান্ড তরুণ খেলোয়াড় ডম সিবলি ও জ্যাক ক্রলি এবং ১৯৮৬ সালের পর কাউন্টি ক্রিকেটে শতরান করা ড্যারেন স্টিভেনস একত্রে বছরের সেরা ক্রিকেটার মনোনীত হন। এছাড়া কায়রন পোলার্ড ‘লিডিং’ টি-টোয়েন্টি ক্রিকেটার ও অজি মহিলা দলের বেথ মুনি মহিলাদের বিভাগে ‘লিডিং’ ক্রিকেটারের তকমা অর্জন করেন।

বন্ধ করুন