বাংলা নিউজ > ময়দান > একাই চারশো! ৩০ ওভারের ম্যাচে ৪১৭ রান করে রেকর্ড গড়লেন শ্রীলঙ্কান ক্রিকেটার
শ্রীলঙ্কার উঠতি তারকা ভিষ্মি গুণরত্নে (বাঁ-দিকে)। ছবি- টুইটার (@OfficialSLC)।
শ্রীলঙ্কার উঠতি তারকা ভিষ্মি গুণরত্নে (বাঁ-দিকে)। ছবি- টুইটার (@OfficialSLC)।

একাই চারশো! ৩০ ওভারের ম্যাচে ৪১৭ রান করে রেকর্ড গড়লেন শ্রীলঙ্কান ক্রিকেটার

  • শ্রীলঙ্কান ক্রিকেটারের চারশো রানের এই ইনিংস সাজানো ছিল ৪৯টি চার ও ২৯টি ছক্কায়।

১৬ বছর বয়সেই ক্রিকেটবিশ্বে নিজের জাত চেনাচ্ছেন উঠতি শ্রীলঙ্কান প্রতিভা ভিষ্মি গুণরত্নে। এখনও স্কুলের গণ্ডিই পেরোননি, তবে ইতিমধ্যেই জাতীয় দলের হয়ে চারটি ম্যাচ খেলা হয়ে গিয়েছে। সেই ভিষ্মিই এবারে শ্রীলঙ্কার মহিলাদের অনুর্ধ্ব ১৯ ইন্টার স্কুল টুর্নামেন্টে অপরাজিত চারশো রানের ইনিংস খেলে তাক লাগিয়ে দিলেন।

শ্রীলঙ্কায় স্কুল স্তরের ক্রিকেট ভীষণ প্রসিদ্ধ। সেই স্কুল ক্রিকেটই এমবি ক্রিকেট ময়দানে, রত্নাভালী বালিকা বিদ্যালয়ের হয়ে ব্যাট করতে নেমে ৪১৭ রানের একটি চোখ ধাঁধানো ইনিংস খেলেন ভিষ্মি। ডান হাতি এই ব্যাটারের ইনিংস সাজানো ছিল ৪৯টি ও ২৯টি ছক্কায়। ১২৮ বলের ইনিংসে ৩২৫.৭৮-র স্ট্রাইক রেটে রান করেন তিনি। তিনি ছক্কা হাঁকিয়েই নিজের ৩০০ ও ৪০০ রানের গণ্ডি পার করেন। 

তাঁর ব্যাটে ভর করেই জয়াশ্রীপুরা কণিষ্ঠা বিদ্যালয়ের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে রত্নাভালী বালিকা বিদ্যালয় দুই উইকেটের বিনিময়ে ৫৬৭ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে ৩৫ রানেই ফুরিয়ে যায় জয়াশ্রীপুরার ইনিংস। ৫৩২ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভিষ্মির দল। এই টুর্নামেন্টের ইতিহাসে ভিষ্মির করা ৪১৭-ই সর্বকালের সর্বোচ্চ রান। 

বছরের শুরুতেই জানুয়ারি মাসে শ্রীলঙ্কার হয়ে অভিষেক ঘটিয়েছেন ভিষ্মি। আসন্ন দিনে জাতীয় দলের হয়ে তিনি বিশ্বক্রিকেট মাতাবেন, এমনটাই আশা করবেন সকলে। তবে এ মাসের শেষে তাঁর ক্লাস ইলেভেনের পরীক্ষা থাকায় তিনি শ্রীলঙ্কা জাতীয় দলের হয়ে পাকিস্তানে খেলতে যেতে পারবেন না। প্রসঙ্গত, অ্যাথলেটিক্সে ১০০মি*৪ দৌড়েও ২০১৮ ও ২০১৯ সালে ভিষ্মির জাতীয় রেকর্ড রয়েছে।

বন্ধ করুন