বাংলা নিউজ > ময়দান > এবার ইতি টানা হোক, দাবা বিতর্কে বললেন আনন্দ, অ্যাকাউন্ট ফিরে পেলেন জেরোধা কর্তা
বিশ্বনাথন আনন্দ। (ফাইল ছবি, পিটিআই)
বিশ্বনাথন আনন্দ। (ফাইল ছবি, পিটিআই)

এবার ইতি টানা হোক, দাবা বিতর্কে বললেন আনন্দ, অ্যাকাউন্ট ফিরে পেলেন জেরোধা কর্তা

  • অসৎ উপায়ে আনন্দকে দাবায় হারিয়েছিলেন কোটিপতি ব্যবসায়ী।

যথেষ্ট হয়েছে। এবার পুরো বিষয়ে ইতি টানা হোক। অসৎ উপায়ে জেরোধার সহ-প্রতিষ্ঠাতা নিখিল কামাথের দাবা খেলায় জয়ের বিতর্ক নিয়ে মঙ্গলবার একথা বললেন বিশ্বনাথন আনন্দ। তারইমধ্যে কামাথের চেস.কম অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়েছে। যে ভার্চুয়াল প্ল্যাটফর্মে আনন্দের সঙ্গে দাবা ম্যাচ খেলেছিলেন কোটিপতি ব্যবসায়ী।

চেস.কম ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য অর্থ জোগাড়ের জন্য ম্যাচ খেলা হয়েছিল। সেই ম্যাচে খেলা কামাথের অ্যাকাউন্ট পুনরায় ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। খেলোয়াড়দের সহযোগিতা এবং সাফাইয়ের ভিত্তিতে বিষয়টি আর এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে নন আনন্দ এবং চেস.কম। পাশাপাশি জানানো হয়েছে, আনন্দ স্পষ্ট করে দিয়েছেন যে দাবায় কোনওরকম অসৎ উপায়ের পক্ষে নন তিনি। একইসঙ্গে জানিয়েছেন যে চ্যারিটির কারণে ভালো মনোভাব নিয়ে খেলা হয়েছিল।

গত রবিবার চ্যারিটি দাবা ম্যাচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে দিয়েছিলেন কামাথ। তখনই ভ্রূ কুঁচকেছিলেন অনেকে। পরে কামাথ স্বীকার করেন, অসৎ উপায়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়েছেন। সেজন্য ক্ষমাও চেয়ে নেন তিনি। টুইটারে স্টক ব্রোকার সংস্থার সহ-প্রতিষ্ঠাতা জানান, ছেলেবেলা থেকেই আনন্দের সঙ্গে দেখা করার স্বপ্ন ছিল। গত রবিবার চ্যারিটি ম্যাচের সৌজন্যে সেই স্বপ্নপূরণ হয়। তিনি বলেন, ‘এটা হাস্যকর যে অনেকেই ভাবছেন আমি সত্যি ভিশি স্যারকে (বিশ্বনাথন আনন্দ) দাবা ম্যাচে হারিয়েছি। সেটা অনেকটা এরকম হবে যে আমি ঘুম থেকে উঠে উইসেন বোল্টকে ১০০ মিটার স্প্রিন্টে হারাচ্ছি।’ নিখিলের দাবি, বিশ্লেষক, কম্পিউটারের থেকে সাহায্য পেয়েছেন তিনি। কিন্তু 'এটা অত্যন্ত বোকামির নিদর্শন। আমি বুঝতে পারিনি যে এই কারণে এত বিভ্রান্তি তৈরি হতে পারে। ক্ষমাপ্রার্থী।'

পুরো ঘটনায় প্রাথমিরভাবে রীতিমতো বিরক্ত হন আনন্দ। নিখিলের সেই বিবৃতির প্রত্যুত্তর দেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। তিনি বলেন, অর্থ জোগাড়ের জন্য রবিবার ম্যাচ হয়েছিল। 'খেলার নৈতিকতা বজায় রেখে সেটা বেশ মজাদার অভিজ্ঞতা হয়েছিল। আমি শুধু পজিশন ধরে খেলেছি। সবাইয়ের থেকে সেটাই আশা করি।' যদিও মঙ্গলবার টুইটারে আনন্দ জানান, এবার পুরো বিষয়ে ইতি টানা হোক।

বন্ধ করুন