বাংলা নিউজ > ময়দান > কোভিড রিলিফ ফান্ডে অর্থ তুলতে দাবা খেলবেন বিশ্বনাথন আনন্দ, সঙ্গে থাকবেন ভারতের চার গ্র্যান্ডমাস্টার
পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনান্দ (ছবি: গুগল)
পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনান্দ (ছবি: গুগল)

কোভিড রিলিফ ফান্ডে অর্থ তুলতে দাবা খেলবেন বিশ্বনাথন আনন্দ, সঙ্গে থাকবেন ভারতের চার গ্র্যান্ডমাস্টার

  • কোভিড-১৯ কে চেক মেট করতে দাবার নতুন চাল দিতে তৈরি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনান্দ। করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য তিনি নিজের হাতিয়ার হিসাবে বেছে নিয়েছেন দাবাকেই। তাঁকে সাহায্য করার জন্য তাঁর পাশ এসে দাঁড়িয়েছেন ভারতের আরও চার গ্র্যান্ডমাস্টার।

এবার কোভিড-১৯ কে চেক মেট করতে দাবার নতুন চাল দিতে তৈরি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনান্দ। করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য তিনি নিজের হাতিয়ার হিসাবে বেছে নিয়েছেন দাবাকেই। তাঁকে সাহায্য করার জন্য তাঁর পাশ এসে দাঁড়িয়েছেন ভারতের আরও চার গ্র্যান্ডমাস্টার।

আসলে ঘটনা হল, ভারতে কোভিড রিলিফ ফান্ডে অর্থ সংগ্রহ করার জন্য এগিয়ে এলেন বিশ্বনাথন আনন্দ। তিনি ভারতীয় চার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে হাতে হাত মিলিয়ে বৃহস্পতিবার অনলাইনে একটি দাবার প্রতিযোগিতা আয়োজন করতে চলেছেন। যেখান থেকে পাওয়া অর্থ তুলে দেওয়া হবে দেশের কোভিড রিলিফ ফান্ডে। 

আনন্দের আয়োজিত এই প্রতিযোগিতায়, বিশ্বনাথন আনন্দ সহ ভারতীয় চার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে যে কোনও দাবাড়ু ম্যাচ খেলতে পারবেন। তবে তাঁর জন্য সেই দাবাড়ুকে Chess.com blitz অথবা ফিডে স্ট্যানডার্ড রেটিং-এ ২০০০ এর মধ্যে থাকতে হবে। এর পাশাপাশি ম্যাচ খেলার ইচ্ছুক দাবাড়ুকে অনলাইনে টাকাও জমা দিতে হবে। যদি কোনও প্রতিযোগি বিশ্বনাথন আনন্দের সঙ্গে খেলতে চান তাঁকে দিতে হবে ১৫০ ডলার। এবং কোনও প্রতিযোগি যদি বাকি চার গ্র্যান্ডমাস্টারের মধ্যে যে কোনও এক জনের সঙ্গে খেলতে চান সেক্ষেত্রে তাঁদের দিতে হবে ২৫ ডলার। 

প্রতিযোগিতা থেকে প্রাপ্ত সব টাকা তুলে দেওয়া হবে ভারতে কোভিড রিলিফ ফান্ডের সঙ্গে যুক্ত সংস্থার হাতে। বিশ্বনাথন আনন্দের সঙ্গে এই প্রতিযোগিতায় যেই চারজন গ্র্যান্ডমাস্টার থাকবেন তাঁরা হলেন, কোনেরু হাম্পি, দ্রোনাভালি হারিকা, নিহাল সারিন, পি. রামেশবাবু। 

চেস ডট কমের তরফ থেকে একটি বিজ্ঞাপন দেওয়া হয়েছে, সেখানেই বিষয়টি তুলে ধরা হয়েছে। ১৩ই মে বৃহস্পতিবার ভারতীয় সময় সন্ধ্যে ৭টা৩০ মিনিট থেকে এই প্রতিযোগিতার শুরু হবে। প্রতিযোগিতার হোস্ট করবেন ড্যানি রেনচ ও সময় রায়না। 

প্রতিযোগিতা নিয়ে আনন্দ জানিয়েছেন, ‘আমরা প্রত্যেকেই জানি ভারত কোভিডের সঙ্গে কীভাবে লড়াই করছে। এই সময় আমরা কোনও না কোনও ভাবে এর সঙ্গে সংক্রমিত হয়ে পড়ছি। এটা ভারতের কোভিড রিলিফের পাশে থাকার সময়। আপনারা ভারতের কিছু সেরা গ্র্যান্ডমাস্টারের সঙ্গে খেলার সুযোগ পাবেন, এবং চেস ডটকমের মাধ্যমে নিজের অনুদান তুলে দিতে পারবেন। এতে অংশ নেওয়ার জন্য দয়া করে সাইনআপ করুন। এটা আমাদের চেসের পরিবারের তরফ থেকে একটা ছোট অবদান হবে মাত্র।’

বন্ধ করুন