বাংলা নিউজ > ময়দান > দ্রাবিড়ের বদলে দক্ষিণ আফ্রিকা আর আয়ারল্যান্ড সিরিজে ভারতের কোচ লক্ষ্মণ: রিপোর্ট
ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড়।

দ্রাবিড়ের বদলে দক্ষিণ আফ্রিকা আর আয়ারল্যান্ড সিরিজে ভারতের কোচ লক্ষ্মণ: রিপোর্ট

  • এই মুহূর্তে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে রয়েছেন লক্ষ্মণ। দ্রাবিড়ের ছেড়ে যাওয়া দায়িত্ব নিয়েছিলেন তিনি। এ বার জাতীয় দলেও দ্রাবিড়ের জায়গায় কোচের দায়িত্ব নিচ্ছেন ভিভিএস।

জাতীয় দলের দায়িত্ব এ বার তুলে দেওয়া হচ্ছে ভিভিএস লক্ষ্মণের হাতে। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে ভারত। সেই দলের কোচিং করাবেন এনসিএ হেড। পাশাপাশি তাঁর কোচিংয়ে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের একদিনের সিরিজেও কোচিং করানোর কথা লক্ষ্মণের। এমনটাই জানা গিয়েছে। সে ক্ষেত্রে রাহুল দ্রাবিড়ের কী হবে?

আসলে সেই সময়ে বিরাট কোহলি, রোহিত শর্মাদের নিয়ে ইংল্যান্ডে ব্যস্ত থাকবেন রাহুল দ্রাবিড়। বিসিসিআই সূত্রে খবর, দ্রাবিড়ই নাকি তাঁর অনুপস্থিতিতে টি-টোয়েন্টি দলের জন্য কোচ হিসাবে লক্ষ্মণের নাম প্রস্তাব করেছেন। লক্ষ্মণ সেই প্রস্তাবে রাজিও হয়েছেন।

আসলে ১ জুলাই থেকে শুরু হওয়া একটি টেস্ট খেলতে ইংল্যান্ডে যাবে ভারত। গত বছর এই সিরিজ শুরু হয়েছিল। যে সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়েও রয়েছে। কিন্তু তার পর করোনার জন্য সিরিজ স্থগিত হয়ে যায়। তখন একটি ম্যাচ বাকি ছিল। স্থগিত হয়ে যাওয়া সেই ম্যাচটি খেলতেই ১৫ বা ১৬ জুন ইংল্যান্ডে উড়ে যাবেন রোহিত শর্মারা। সেখানে আবার ২৪ জুন থেকে লিস্টারশায়ারের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত।

আরও পড়ুন: ১৯৪ রানে ডিক্লেয়ার! সচিনকে ডাবল সেঞ্চুরি করতে দেওয়া উচিত ছিল দ্রাবিড়ের, বিতর্ক পুনরায় খুঁচিয়ে তুললেন যুবরাজ

এ দিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ শুরু হবে ৯ জুন থেকে। প্রথম ম্যাচ দিল্লিতে। তার পরের চারটি ম্যাচ হবে যথাক্রমে কটক (১২ জুন), বিশাখাপত্তনম (১৪ জুন), রাজকোট (১৭ জুন) ও বেঙ্গালুরুতে (১৯ জুন)। তার পরেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে দু’টি এক দিনের ম্যাচের সিরিজ রয়েছে। এই দুই সিরিজে কোচের ভূমিকায় দেখা যেতে পারে লক্ষ্মণকে। প্রসঙ্গত আগামী ২৩ মে দু’টি দলই নির্বাচন করা হবে বলে জানা গিয়েছে।

এর আগেও অবশ্য একই সঙ্গে ভারতের দু’টি দল দু’জায়গায় খেলেছে। তখন একটি দলের কোচ ছিলেন রবি শাস্ত্রী। দ্বিতীয় দলটি খেলেছিল দ্রাবিড়ের কোচিংয়ে। তাই ভারতীয় ক্রিকেটে এটি নতুন ঘটনা নয়। এতে বহু ক্রিকেটার জাতীয় দলের জার্সিতে খেলার সুযোগ পান। এবং ভারতের রিজার্ভ বেঞ্চও শক্তিশালী হয়।

বন্ধ করুন