বাংলা নিউজ > ময়দান > লক্ষ্মণের কাছে জাদেজা বিশ্বের তিন নম্বর টেস্ট অল-রাউন্ডার, সেরা কে জানেন? কাকেই বা দু'নম্বরে রাখলেন?
রবীন্দ্র জাদেজা। ছবি- রয়টার্স (Reuters)
রবীন্দ্র জাদেজা। ছবি- রয়টার্স (Reuters)

লক্ষ্মণের কাছে জাদেজা বিশ্বের তিন নম্বর টেস্ট অল-রাউন্ডার, সেরা কে জানেন? কাকেই বা দু'নম্বরে রাখলেন?

  • দেখে নিন কাকে বিশ্বের সেরা টেস্ট অল-রাউন্ডারের তকমা দিলেন ভিভিএস লক্ষ্মণ।

আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী রবীন্দ্র জাদেজা এই মুহূর্তে বিশ্বের দু'নম্বর টেস্ট অল-রাউন্ডার। টেস্ট ক্রিকেটের সাম্প্রতিক ধারাবাহিকতা দিয়ে নিজেকে বিশ্বের প্রথম সারির অল-রাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করলেও ভিভিএস লক্ষণ মনে করেন না যে জাদেজাকে এখনই বিশ্বের সেরা অল-রাউন্ডার বলা যাবে। বরং তাঁর কাছে জাদেজা বিশ্বের তৃতীয়-সেরা টেস্ট অল-রাউন্ডার।

টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা টেস্টের ব্যাটিং-বোলিং মিলিয়ে জাদেজার থেকেও এগিয়ে রাখছেন আরও দু'জনকে। তাঁরা হলেন ইংল্যান্ডের বেন স্টোকস ও ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

ESPNCricinfo-র আলোচনায় লক্ষ্মণ বলেন, ‘আমি মনে করি যে, এই মুহূর্তে বেন স্টোকস বিশ্বের এক নম্বর অল-রাউন্ডার। দু’নম্বরে থাকবে জেসন হোল্ডার। জাদেজা এদের পিছনে তিন নম্বরে থাকবে। যেভাবে এই টেস্টে ব্যাট করেছে, তাতে বোঝা যায় ও আগের থেকে অনেক ধৈর্য্যশীল হয়েছে এবং মাইন্ডসেটও বদলেছে।'

যদিও আইসিসি ব়্যাঙ্কিংয়ে এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেস্ট অল-রাউন্ডার হলেন জেসন হোল্ডার। বেন স্টোকস রয়েছেন রবীন্দ্র জাদেজার পিছনে তিন নম্বরে।

এপ্রসঙ্গে লক্ষ্মণ আরও বলেন, ‘আমার কাছে একজন সেরা অল-রাউন্ডার সেই, যে সরাসরি প্রথম একাদশে জায়গা পেয়ে যায়। হয় বোলার হিসেবে, নতুবা ব্যাটসম্যান হিসেবে। এই মুহূর্তে জাদেজা সেটা করতে পারে না।’

বন্ধ করুন