বাংলা নিউজ > ময়দান > দ্রাবিড় নন, আয়ারল্যান্ড সফরে টিম ইন্ডিয়ার দায়িত্বে লক্ষ্মণ, সঙ্গী কোটাক, বাহুতুলে- রিপোর্ট
আয়ারল্যান্ডে ভারতীয় দলের দায়িত্বে থাকবেন লক্ষ্মণ। ছবি- আইসিসি/গেটি ইমেজেস।

দ্রাবিড় নন, আয়ারল্যান্ড সফরে টিম ইন্ডিয়ার দায়িত্বে লক্ষ্মণ, সঙ্গী কোটাক, বাহুতুলে- রিপোর্ট

  • আয়ারল্যান্ড সফর চলাকালীনই ইংল্যান্ডে লেস্টারশায়ারের সঙ্গে অনুশীলন ম্যাচ খেলতে ব্যস্ত থাকবে ভারতীয় টেস্ট দল।

আইপিএল শেষে ভারতের আন্তর্জাতিক ক্রিকেট মরশুম শুরু হয়ে গিয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ তো চলছেই, এরপরে আসছে আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের সফরও। এই আসন্ন আয়ারল্যান্ড সফরেই রাহুল দ্রাবিড় নন, বরং ভারতীয় কোচের ভূমিকায় দেখা যাবে ভিভিএস লক্ষ্মণকে।

১ জুলাই থেকে শুরু হচ্ছে ভারতের ইংল্যান্ড সফর। প্রথমে খেলা হবে গত বছরের টেস্ট সিরিজের বাতিল হওয়া অন্তিম টেস্টটি, যে সিরিজে ভারত ২-১ এগিয়ে। তার আগে ২৪ থেকে ২৭ জুন লেস্টারশায়ারের বিরুদ্ধে অনুশীলন ম্যাচ খেলার কথা ভারতীয় টেস্ট স্কোয়াডের। তবে ঠিক সেই সময়েই আবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজও রয়েছে। তাই দ্রাবিড়ের পক্ষে স্বাভাবিকভাবেই দুইদিক দেখা সম্ভব হবে না। সেই কারণেই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণের কোচিংয়ে এক টি-টোয়েন্টি স্পেশালিস্ট দল আয়ারল্যান্ডে পাঠাবে ভারত।

আরও পড়ুন:- ICC ODI Rankings: ‘দুর্বল’ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ভারতকে টপকে গেল পাকিস্তান

লক্ষ্মণের সঙ্গে সীতাংশু কোটাক, সাইরাজ বাহুতুলে ও মুনিশ বালি কোচিং স্টাফের অংশ থাকবেন বলেই শোনা যাচ্ছে। কোটাকও লক্ষ্মণের মতোই জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির সঙ্গে যুক্ত। তিনি ভারতীয় ‘এ’ দলের মতো এই সফরেও ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন। অপরদিকে, অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময়ও ভারতীয় দলের অংশ ছিলেন বালি ও বাহুতুলে। তাঁরা যথাক্রমে ফিল্ডিং এবং বোলিং কোচের দায়িত্ব পালন করবেন। কোটাক, বাহুতুলে, বালি, তিনজনেই চলতি দক্ষিণ আফ্রিকা সিরিজেও ভারতীয় দলের সঙ্গে রয়েছেন।

আরও পড়ুন:- এই ভুল সিদ্ধান্তগুলিই বুঝিয়ে দিচ্ছে, ক্যাপ্টেন হিসেবে কত অপরিণত ঋষভ

PTI-কে বিসিসিআইয়ের এক সূত্র জানান, ‘সিনিয়র কোচিং স্টাফ ইংল্যান্ডের জন্য রওনা দেওয়ার পর, বালি, বাহুতুলে এবং কোটাক, রাজকোট ও বেঙ্গালুরু সিরিজের বাকি ম্যাচগুলোর দায়িত্ব নেবেন। ওরা ইতিমধ্যে সিনিয়র দলের সঙ্গে রয়েছেন এবং সিনিয়র কোচিং স্টাফরা রওনা দিলে ওরা দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত থাকবে।’ আয়ারল্যান্ড সফরের স্কোয়াড এখনও ঘোষিত না হলেও, শ্রীঘ্রই তা জানিয়ে দেওয়া হবে। 

বন্ধ করুন