বাংলা নিউজ > ময়দান > পূজারাকে ওয়ার্ন ডাকলেন ‘স্টিভ’ বলে, উঠল বর্ণবিদ্বেষের অভিযোগ
চেতেশ্বর পূজারা (AP)
চেতেশ্বর পূজারা (AP)

পূজারাকে ওয়ার্ন ডাকলেন ‘স্টিভ’ বলে, উঠল বর্ণবিদ্বেষের অভিযোগ

  • এই নিয়ে সরব নেটিজেনরা। 

অ্যাডিলেডে শুরু হয়ে গিয়েছে ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। অজিদের বিরুদ্ধে ব্যাট হাতে এদিন ও দিন রাতের টেস্টে যথেষ্ট ভাল পারফরমেন্স দেন পূজারা। কিছুদিন আগেই খবর প্রকাশ্যে আসে যে কাউন্টি ক্রিকেটে বর্ণবাদের শিকার হয়েছিলেন চেতেশ্বর। এবার দিন রাতের টেস্ট খেলা চলাকালীন ফের সেই অভিযোগ উঠল। 

যার বিরুদ্ধে এবার অভিযোগ উঠল তিনি আবার কিংবদন্তি অজি স্পিনার শেন ওয়ার্ন। বৃহস্পতিবার ভারতের প্রথম উইকেট তাড়াতাড়ি পরে যাওয়ার পরে টপ অর্ডারে প্রতিরোধ গড়ে তুলেছিলেন পূজারা। এসময় ধারাভাষ্যকার হিসেবে দায়িত্ব পালন করছিলেন ওয়ার্ন। তিনি বলেন ইয়র্কশায়ারে চেতেশ্বর পূজারার নাম উচ্চারণ করতে পারত না ইংলিশরা। তাই তাকে 'স্টিভ' বলে ডাকা হতো। ওয়ার্নের এই বক্তব্যের পর অভিযোগ উঠেছে বর্ণবাদের। তাকে এই নিয়ে আক্রমন করতে ছাড়েনি নেটিজেনদের একাংশ।

প্রসঙ্গত কিছুদিন আগেই ইয়র্কশায়ারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন ক্লাবের এক প্রাক্তন কর্মী তাজ বাট। ইয়র্কশায়ারের ক্রিকেট ফাউন্ডেশনে ডেভেলপমেন্ট কর্মকর্তা হিসাবে নিযুক্ত ছিলেন বাট। তিনি বলেছিলেন, 'এশিয়ানদের ক্ষেত্রে ট্যাক্সি ড্রাইভার এবং রেস্তোরাঁ কর্মী বলে অপমান করা হতো। চেতেশ্বর পূজারার নাম উচ্চারণ করতে পারত না বলে সবাই তাকে স্টিভ বলত।' তার অভিযোগের পর তদন্ত শুরু করেছে ইয়র্কশায়ার।এবার শেন ওয়ার্নের মন্তব্যের পর ক্রিকেটপ্রেমীদের বক্তব্য ইংল্যান্ডের ক্রিকেটারদের বর্ণবৈষম্যমূলক মন্তব্যে স্পিন কিংবদন্তির কি তাহলে সমর্থন আছে! তাদের হয়েই কী সাফাই গাইছেন ওয়ার্ন ।

বন্ধ করুন