বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়ায় প্রতিনিয়ত বর্ণবিদ্বেষের শিকার হতে হয় অজি ক্রিকেটারকেই, সামনে এল চাঞ্চল্যকর তথ্য
উসমান খোওয়াজা। ছবি- রয়টার্স।
উসমান খোওয়াজা। ছবি- রয়টার্স।

অস্ট্রেলিয়ায় প্রতিনিয়ত বর্ণবিদ্বেষের শিকার হতে হয় অজি ক্রিকেটারকেই, সামনে এল চাঞ্চল্যকর তথ্য

  • গত অস্ট্রেলিয়া সফরে টিম ইন্ডিয়ার তারকা পেসার মহম্মজ সিরাজকে উদ্দেশ্য করেও বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে বর্ণবিদ্বেষের শিকড় কতটা গভীরে প্রবেশে করছে, সেটা বোঝা গিয়েছে টিম ইন্ডিয়ার গত অজি সফরেই। মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরাহদের উদ্দেশ্যে যেভাবে বর্ণবিদ্বেষী মন্তব্য উড়ে আসে গ্যালারি থেকে, তা যারপরনাই বিব্রত করে ক্রিকেট অস্ট্রেলিয়াকে।

এবার অজি ক্রিকেটে বর্ণবিদ্বেষ নিয়ে মুখ খুললেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার উসমান খোওয়াজা। তিনি জানালেন, শুরুর দিকে কীভাবে তাঁকে অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছিল।

ESPNCricinfo-কে খোওয়াজা বলেন, ‘যখন আমার বয়স কম ছিল, অস্ট্রেলিয়ায় একটা কথা আমাকে বহুবার শুনতে হয়েছে। আমার গায়ের রংয়ের জন্যই নাকি আমার পক্ষে অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করা কখনও সম্ভব হবে না। আমাকে নাকি বলা হবে যে, আমি দলের উপযুক্ত নই এবং আমাকে নির্বাচন করা হবে না। অস্ট্রেলিয়ায় এরকমই মানসিকতা চোখে পড়ত। এখন ছবিটা বদলেছে।’

ইসলামাবাদে জন্মানো খোওয়াজা পাঁচ বছর বয়সে পরিবারের সঙ্গে অস্ট্রেলিয়া চলে যান। তিনি জানিয়েছে যে, শুরুর দিকে কোনওভাবেই অস্ট্রেলিয়ার ক্রিকেট দলকে সমর্থন করতে পারতেন না। তবে পরবর্তী সময়ে সেটা বদলে যায়।

উসমান খোওয়াজার আন্তর্জাতিক অভিষেক হয় ২০১১ সালে অ্যাশেজ সিরিজে। অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করা প্রথম মুসলিম ক্রিকেটার তিনিই। এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে মোট ৪৪টি টেস্ট খেলেছেন খোওয়াজা।

বন্ধ করুন