বাংলা নিউজ > ময়দান > অজি দুর্গ গুঁড়িয়ে সারমেয়ের নাম ‘গাব্বা’ রাখলেন ওয়াশিংটন সুন্দর!
নিজের পোষ্যের সঙ্গে ওয়াশিংটন সুন্দর। (ছবি সৌজন্য, ইনস্টাগ্রাম washisundar555)
নিজের পোষ্যের সঙ্গে ওয়াশিংটন সুন্দর। (ছবি সৌজন্য, ইনস্টাগ্রাম washisundar555)

অজি দুর্গ গুঁড়িয়ে সারমেয়ের নাম ‘গাব্বা’ রাখলেন ওয়াশিংটন সুন্দর!

গাব্বা জয়ের পর পোষ্যের নামকরণ।

শুভব্রত মুখার্জি

গত বছরের একেবারে শেষের দিক থেকে শুরু হয়েছিল ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। সেই সিরিজের তৃতীয় টেস্ট ছিল সিডনিতে। সেখানে অসাধারণ এক লড়াই করে ভারত ম্যাচ ড্র করার ফলে সিরিজের ফলাফল ছিল ১-১। শেষ টেস্ট ম্যাচ ছিল অস্ট্রেলিয়ার বুকে ব্রিসবেনের গাব্বায়। সেই টেস্টে চোটের কারণে ভারতীয় দলে ছিলেন না জসপ্রীত বুমরাহ, হনুমা বিহারী, মহম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন-সহ একাধিক প্রথম একাদশের ক্রিকেটার। পিতৃত্বকালীন ছুটির কারণে প্রথম টেস্টের পরেই দেশে ফিরে এসেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। ফলস্বরূপ সেই টেস্টে হঠাৎ করেই প্রথম একাদশে খেলার সুযোগ পেয়ে গিয়েছিলেন নেট বোলার হিসেবে দলের সঙ্গে থাকা টি নটরাজন এবং চেন্নাইয়ের ছেলে ওয়াশিংটন সুন্দর।

বাকিটা প্রায় সকলের জানা। এক রূপকথা যেন তাঁরা পরবর্তী পাচ দিন ধরে লিখেছিলেন গাব্বায়। অজিদের বিরুদ্ধে প্রথম ইনিংসে বল হাতে তিন উইকেট নিয়েছিলেন সুন্দর। ভারতের প্রথম ইনিংসে একটা সময় বেকায়দায় ছিল দল। ১৭০ রান উঠতেই পড়ে গিয়েছিল ছ'টি উইকেট। সেই সময় ২২ গজে সুন্দর জুটি বাঁধেন শার্দুল ঠাকুরের সঙ্গে। একের পর এক অসাধারণ শটে তাঁরা এগিয়ে নিয়ে গিয়েছিলেন ভারতীয় ইনিংসকে। ১২৩ রানের জুটিতে ভারতের স্কোর ৩০০ রান পার করিয়ে ভারতকে বিপন্মুক্ত করেছিলেন সুন্দররা।‌ ব্যাট হাতে অজি বোলারদের বিরুদ্ধে বুক চিতিয়ে লড়াই করে অভিষেকেই ৬২ রান করেছিসেন সুন্দর।

এখানেই থেমে থাকেননি এই বাঁ-হাতি অলরাউন্ডার। দ্বিতীয় ইনিংসে ভারত যখন জয়ের লক্ষ্যে রান তাড়া করছে, তখন তাঁর ২২ রানের দ্রুত একটি ইনিংস ভারতকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়েছিল। যেখান থেকে ৩২ বছর বাদে গাব্বায় হেরেছিল অস্ট্রেলিয়া। আর এক ঐতিহাসিক জয়ের মধ্যে দিয়ে ২-১ ফলে টেস্ট সিরিজ জিতেছিল ভারত।

গাব্বাতে এক অবিস্মরণীয় অভিষেক হয় ওয়াশিংটন সুন্দরের। তারপর থেকেই তিনি আপাতত ভারতীয় জাতীয় ক্রিকেট দলের নিয়মিত সদস্য। সম্প্রতি তিনি তার পোষ্যের সঙ্গে একটি ছবি সোশ্যাল মাধ্যমে পোস্ট করেন। ক্যাপশনে জানান, আদর করে পোষ্যের নাম দিয়েছেন 'গাব্বা'। নিজের ঐতিহাসিক অভিষেকের মুহূর্তকে স্মরণীয় করে রাখতেই সুন্দরের এই কাজ বলে সকলের ধারণা।

বন্ধ করুন